চতুর্থ বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড পেল গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর উদ্যোগে চতুর্থবারের মতো প্রদান করা হয়েছে ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০। এ বছর প্রায় ৩৫টি ক্যাটাগরিতে ১০৫টি অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে।

ডায়াবেটিসের লক্ষণ কী কী। কিভাবে নিশ্চিত হবেন আপনার ডায়াবেটিস হয়েছে?

এবারের বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত ‘চতুর্থ বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড-২০২০’ এ ইন্ডাস্ট্রিয়াল সেকশনের সাব-ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের সাবেক শিক্ষার্থীদের টিম ডেকোডার্স স্কোয়াড।

এ সাব–ক্যাটাগরির সাসটেইনেবল অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগে ‘আইওটি বেজড এয়ার পলুশান মনিটরিং সিস্টেম প্রজেক্ট’ উদ্ভাবনের স্বীকৃতিস্বরূপ টিমটি এ অ্যাওয়ার্ড পায়।

ফেসবুকে আসছে অর্থ আয়ের নতুন সুযোগ-মার্ক জাকারবার্গ

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাঈদ আহমেদ পলক। বেসিস প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বেসিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফারহানা এ রহমান, ভাইস প্রেসিডেন্ট শোয়াইব আহমেদ মাসুদ, পরিচালক ও বেসিস আইসিটি অ্যাওয়ার্ডের আহ্বায়ক তামজিদ সিদ্দিক স্পন্দন ও সহ-আহ্বায়ক রাশেদ কামাল। বেসিস ২০১৭ সাল থেকে প্রতিবছর এই পুরস্কার দিয়ে আসছে।
গ্রিন টি আসলেই করোনা, রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগ, ক্যান্সার প্রতিরোধ করে?

বিজয়ীরা জানান, আইওটি ভিত্তিক এই প্রজেক্টটির সাহায্যে ওয়েব সার্ভার ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে বাতাসের মান পর্যবেক্ষণ করা যাবে। শুধু তাই নয়, বাতাসের গুণমান প্রান্তিক স্তর ছাড়িয়ে যাওয়ার পর সেখানে কার্বন ডাই অক্সাইড বা অন্য কোন ক্ষতিকারক গ্যাসের উপস্থিতি থাকলেও তা জানিয়ে দেবে এই প্রজেক্ট সিস্টেম। মনিটরিংয়ের পুরো প্রক্রিয়াটি এলসিডি, অ্যান্ড্রয়েড অ্যাপ বা ওয়েব পেজের মাধ্যমে পাওয়া যাবে।

গ্রিন ইউনিভার্সিটি শিক্ষার্থীদের এমন অর্জনে অভিনন্দন জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির, উপ–উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফয়জুর রহমান ও সিএসই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাইফুল আজাদসহ বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট অনেকে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে যে খাবার, ডায়াবেটিস রোগীদের জন্য নির্দিষ্ট ডায়েট চার্ট!

ছয় সদস্যবিশিষ্ট ডেকোডার্স স্কোয়াড টিমে রয়েছেন-শৈশব আজাদ, আরিফ হোসেন, রাজিবুর রহমান, আমিরুল ইসলাম, মো. রাহুল রেজা ও মো. তরিকুল ইসলাম। এর আগে নয়ন হোসেন, মাহমুদ হোসেন, গাজী ইমরান হোসেন, মোনতাসের আবদুল কাদের ও কৌশিক আহমেদ অপুসহ অনেকে এই টিমে কাজ করেন।