Education

কিউএস র‍্যাংকিংয়ে বাংলাদেশের ৪ বিশ্ববিদ্যালয়, এগিয়েছে বুয়েট ও ঢাবি

কিউএস র‍্যাংকিংয়ে এগিয়েছে বুয়েট ও ঢাবি

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) বিষয়ভিত্তিক র‍্যাংকিংয়ে এগিয়ে গেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বুধবার (৬ এপ্রিল) বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং মূল্যায়নকারী প্রতিষ্ঠান কিউএস তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে।

র‍্যাংকিং তৈরি করতে কিউএস প্রতিবছর কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে পৃথিবীর বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণা করে বার্ষিক একটি র‍্যাংকিং প্রকাশ করে। বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, উদ্ভাবন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, প্রাতিষ্ঠানিক সাফল্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হার বিচার করেই এ তালিকা করা হয়।

র‍্যাংকিংয়ে আলাদা দুটি ক্যাটাগরি করা হয়েছে। প্রধান বিষয় (ব্রড সাবজেক্ট এরিয়া) ক্যাটাগরিতে পাঁচটি বিষয় রয়েছে। এর মধ্যে রয়েছে- ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, সোশ্যাল সাইন্স অ্যান্ড ম্যানেজমেন্ট, আটর্স অ্যান্ড হিউমেনিটিস, লাইফ সাইন্স অ্যান্ড মেডিসিন ও ন্যাচার সাইন্স। তাছাড়া নির্দিষ্ট বিষয় (স্পেসিফিক সাবজেক্ট) ক্যাটাগরিতে ৫১টি আলাদা আলাদা বিষয় রয়েছে।

সেখানে সেরা এক হাজার ২৯৯টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়। এবারও গতবারের মতো বাংলাদেশের চার বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে। এর মধ্যে টানা চতুর্থবারের মতো বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয় ৮০১ থেকে ১০০০ এর মধ্যে রয়েছে। এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক ও নর্থ সাউথ তালিকায় ১০০১ থেকে ১২০০ এর মধ্যে রয়েছে।

অন্যদিকে, এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে করা জরিপে সবার ওপরে আছে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। তাদের স্কোর ১০০। ৩৩ দশমিক ৪০ স্কোর করে এ তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় ১৪২তম অবস্থানে আছে। ২৫ দশমিক ৪০ স্কোর করে বুয়েটের অবস্থান ২০২তম।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত কিউএস র‍্যাংকিং ২০০৪ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের সঙ্গে যৌথভাবে ‘সেরা বিশ্ববিদ্যালয়ের’ তালিকা প্রকাশ করছিল; ২০১০ সালে আলাদা হয়ে যায় কিউএস।