বাংলাদেশিদের জন্য আবারও খুলল মালয়েশিয়ার শ্রমবাজার

বাংলাদেশিদের জন্য আবারও উন্মুক্ত হলো মালয়েশিয়ার শ্রমবাজার। সব পেশার শ্রমিক নেওয়ার অনুমোদন দিয়েছে দেশটির মন্ত্রিসভা। শুক্রবার (১০ ডিসেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানান মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান।

বিবৃতিতে দাতুক সেরি এম সারাভানান বলেছেন, আজ মালয়েশিয়ার মন্ত্রিসভার বৈঠকে কর্মী নেওয়ার বিষয়ে বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করার বিষয়ে তাঁকে দায়িত্ব দেওয়া হয়েছে। এমওইউ স্বাক্ষরের পরপরই বাংলাদেশ থেকে কর্মী নেওয়া শুরু হবে।

করোনাভাইরাস মহামারির কারণে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর গত ২২ অক্টোবর আবার বিদেশি কর্মী নেওয়া শুরু করার সিদ্ধান্ত নেয় মালয়েশিয়া সরকার। সে সময় বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছিল, পাম তেলের গাছ লাগানো ও রাবারের গ্লাভস তৈরির কারখানার মতো গুরুত্বপূর্ণ খাতগুলোতে বিদেশি কর্মীদের নেওয়া হবে। বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পাম তেল উৎপাদনকারী দেশ মালয়েশিয়া থেকে করোনার মধ্যে শ্রমিকেরা নিজ নিজ দেশে ফেরায় শ্রমিকসংকট তীব্র হয়েছিল।

উল্লেখ্য, করোনা সংক্রমণের পরিপ্রেক্ষিতে প্রায় দুই বছর ধরে বিদেশি কর্মীদের জন্য শ্রমবাজার বন্ধ রেখেছে মালয়েশিয়া। যদিও বাংলাদেশি কর্মীদের জন্য দেশটির শ্রমবাজার বন্ধ রয়েছে তিন বছরেরও বেশি সময় ধরে।