Dengue Fever

এডিস মশা চিনবেন কীভাবে? কখন কামড়ায়।

কীভাবে চিনবেন ডেঙ্গু মশা?

বর্ষায় এডিস মশার লার্ভা মেলে বিভিন্ন স্থানে জমে থাকা পানিতে। এখনই উপযুক্ত সময় মশার বংশবিস্তারের। তাই বাড়ির আশপাশে, ফুলের টবে জমে থাকা পানি নিয়মিত পরিষ্কার করতে হবে ও সতর্ক থাকতে হবে সবারই। ডেঙ্গুরোগের বাহক হলো এডিস মশা। এর কামড়ে ডেঙ্গুর জীবাণু একজনের শরীর থেকে অন্যজনের শরীরে ছড়িয়ে পড়ে। এডিস মশা কখন কামড়ায় এ নিয়ে অনেকেরই নানা মত আছে।

এডিস মশা চেনার উপায়

  • এডিস ইজিপ্টাই (Aedes Aegypti) মশাই ডেঙ্গু (Dengue) ছড়ায়। এই মশা ছোট, গাঢ় ধুসর রঙের হয়। এডিস ইজিপ্টাই মশার পায়ে জালিকা বা রোঁয়া থাকে।
  • এডিস ইজিপ্টাই (Aedes Aegypti) মশা বেশি উঁচুতে উড়তে পারে না। তাই দাঁড়িয়ে থাকা মানুষ বা প্রাণীর পায়ে, গোড়ালি, হাঁটুতে, কোমর বা হাতে-কনুইতে বেশি কামড়ায়।
  • ডেঙ্গু র মশা অর্থাৎ এডিস ইজিপ্টাই অন্যান্য মশার তুলনায় আকারে ছোট হয়।
  • ডেঙ্গু র মশা অর্থাৎ এডিস মশা মূলত দিনের বেলায় কামড়ায়।
  • এডিস মশা সূর্যোদয়ের ঘণ্টা দুয়েক পরে এবং সূর্যাস্তের কয়েক ঘন্টা আগে সর্বাধিক সক্রিয় থাকে। অর্থাৎ, সকাল থেকে বিকেল পর্যন্ত এই মশার কামড়ানোর আশঙ্কা সবচেয়ে বেশি থাকে। থাকে। তবে রাতেও এই মশা আপনাকে কামড়াতে পারে।

মশা কখন সব চেয়ে বেশি কামড়ায়?

ডেঙ্গু মশা দিনের বেলায় সব চেয়ে বেশি সক্রিয় থাকে। বলা হয় যে সকাল ও বিকেলে সংক্রমণের সম্ভাবনা সব চেয়ে বেশি। গবেষণা অনুসারে, মশা দিনের বেলায় সব চেয়ে বেশি সক্রিয় থাকে, সূর্যোদয়ের প্রায় ২ ঘন্টা পরে এবং সূর্যাস্তের কয়েক ঘন্টা আগে। যদিও, এডিস ইজিপ্টাই মশা সূর্যাস্তের পরেও মানুষকে কামড়াতে পারে। ডিম পাড়ার সময়কালে এডিস মশা একাধিক বার কামড়াতে পারে। ডিম পাড়ার পর ডিমগুলি বেশ কয়েক মাস ধরে পড়ে থাকে। জলের সংস্পর্শে এলেই সেগুলি থেকে বাচ্চা বের হয়।

এই ডেঙ্গু মশার কামড়ের আরেকটি বড় বৈশিষ্ট্য হল সেই জায়গা, যেখানে মশা একজন মানুষকে কামড়ায়। ডেঙ্গু সংক্রমিত মশা শরীরের বিভিন্ন অংশ, যেমন পায়ের গোড়ালি, কনুইয়ের চারপাশে কমড়ায়। এটিও মনে রাখা উচিত যে মশার একটি কামড়ই একজন ব্যক্তিকে সংক্রমিত করতে এবং উপসর্গ ছড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট।

মানুষকে কামড়ানোর ৩ দিন পর এডিস ইজিপ্টাই (Aedes Aegypti) মশা ডিম পাড়ে

মানুষকে কামড়ানোর তিন দিন পর মশা ডিম পাড়ে। বৃষ্টিতে ডিমগুলো পানিতে ভরে গেলে সেগুলো থেকে লার্ভা বের হয়। সাধারণত, লার্ভা জল ভর্তি পাত্রে শেওলা, ছোট জলজ জীব, উদ্ভিদের কণা খায়। ডিম থেকে প্রাপ্তবয়স্ক পর্যন্ত সম্পূর্ণ চক্র অর্থাৎ মশার সময় লাগে ৭-৮ দিন এবং একটি পূর্ণবয়স্ক মশার জীবনকাল প্রায় তিন সপ্তাহ। এডিস ইজিপ্টাই (Aedes Aegypti) মশা গ্রীষ্মকালে বংশবৃদ্ধি করে এবং শীতকালে বাঁচে না।

সংক্রমিত মশা কামড়ালেই কি ডেঙ্গু হয়?

প্রতিটি মশার কামড়ে ডেঙ্গু হতে পারে, আবার না-ও হতে পারে। ডেঙ্গু সংক্রমণ বিশেষত এডিস ইজিপ্টাই মশার কামড়ে ছড়িয়ে পড়ে। এই মশা বেশিরভাগ গ্রীষ্মমন্ডলীয় জলবায়ুতে বৃদ্ধি পায় এবং শীতকালে বাঁচে না। ডেঙ্গু সৃষ্টিকারী ভাইরাসের সংক্রমণের একটি সম্ভাব্য চিহ্ন হল শরীরের নিচের দিকে এবং পায়ে গাঢ় এবং সাদা রঙের দাগ হতে পারে। জল রয়েছে এমন জায়গাতেই ডেঙ্গু ছড়ানো মশা ডিম পাড়ে, কিন্তু অদ্ভুত ব্যাপার হল যে শুধুমাত্র মহিলা এডিস মশাই ডেঙ্গু ভাইরাস বহন করে। এর পর মানুষকে কামড়ে সংক্রমণ ছড়ায়।

কীভাবে নিজেকে রক্ষা করবেন?

  • বাড়িতে বা বাড়ির আশেপাশে পানি জমতে দেবেন না।
  • প্রতি ২-৩ দিন পর পর বাড়িতে বিভিন্ন পাত্রে রাখা পানি পরিবর্তন করুন।
  • ফুল-হাতা জামা, ফুল-প্যান্ট, পায়জামা পরে শরীরের বেশিরভাগ অংশ ঢেকে রাখুন।
  • বাড়ি সংলগ্ন নালা-নর্দমা পরিষ্কার রাখুন। সেখানে সপ্তাহে অন্তত একবার ব্লিচিং পাউডার, মশা মারার তেল ছড়িয়ে দিন।
  • দুপুরে হোক বা রাতে, অবশ্যই মশারি টাঙিয়ে ঘুমাবেন।