রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ পেছাল, নতুন তারিখ ঘোষণা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ দুমাস পেছানো হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ১৬ আগস্ট।

আগের তারিখ অনুযায়ী এ ভর্তি পরীক্ষা ১৪-১৬ জুন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এবছর স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ১৪,১৫ ও ১৬ জুন তিনটি ইউনিটে নেয়ার ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রতিটি পরীক্ষা তিনটি শিফটে হবে এবং তিন দিনেই ভর্তি পরীক্ষা শেষ হবে। এবারের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদনে তিন ইউনিটে বিশেষ কোটা বাদে ৪ হাজার ১৭৩টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে মোট ১ লাখ ২৭ হাজার ৬৪৬টি। এই হিসাবে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়াই করবেন ৩১ জন ভর্তিচ্ছু। ভর্তি পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে এবং বিশ্ববিদ্যালয়ের স্বশরীরে এ পরীক্ষা নেয়া হবে বলেও সিদ্ধান্ত নেয়া হয়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ১৬ আগস্ট ‘সি’ ইউনিট, ১৭ আগস্ট ‘এ’ ইউনিট ও ১৮ আগস্ট ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন তিন শিফটে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দুপুর ১২টা থেকে বেলা ১টা এবং বেলা ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

করোনার সংক্রমণ ও দেশের সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে ভর্তি পরীক্ষা তারিখ পেছানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী পূর্বের সিকোয়েন্স ঠিক রেখে মোট তিন ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৬, ১৭ ও ১৮ আগস্ট এই তিনদিনে অনুষ্ঠিত হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd-এর admission মেন্যুতেও দেখা যাবে।