Football

নেইমার বিহীন এমবাপের জাদুতে ফ্রেঞ্চ কাপ চ্যাম্পিয়ন পিএসজি!

চোট ও নিষেধাজ্ঞার কারণে পূর্ণ শক্তির দল নামাতে পারেননি পিএসজি কোচ মাউরিসিও পচেত্তিনো। কার্ডের কারণে নেমে আসা ব্রাজিল তারকা নেইমারের অনুপস্থিতির ছাপ ছিল স্পষ্ট। মাঝমাঠ বা আক্রমণে শৈল্পিক সৃজনশীলতা দেখা যায়নি খুব একটা।
পাঁচবারের চ্যাম্পিয়ন মোনাকোর তিন দশকের অপেক্ষার অবসান হলো না এবারও। ১৯৯১ সালে সবশেষ শিরোপা জেতা দলটি এর আগে শেষবার ফাইনালে খেলেছিল ২০১০ সালে। সেবারও পিএসজির বিপক্ষেই হেরেছিল তারা।

দেখুন ঠিক কি কারণে সন্দেহপ্রবণ মানুষের আয়ু কম হয়!

এমবাপের নৈপুণ্যেই মোনাকোকে হারিয়ে ফরাসি কাপের শিরোপা ধরে রাখল প্রতিযোগিতার সফলতম দল পিএসজি। এমবাপের নৈপুণ্যেই মোনাকোকে হারিয়ে ফরাসি কাপের শিরোপা ধরে রাখল প্রতিযোগিতার সফলতম দল পিএসজি। ফরাসি কাপে পিএসজির এটি টানা দ্বিতীয় ও মোট ১৪তম শিরোপা। গত সাত বছরে ষষ্ঠ ট্রফি।

ফ্রান্সে পিএসজি চ্যাম্পিয়ন হয়েছে মোনাকোকে ২-০ গোলে হারিয়ে। পিএসজি বাজিমাত করেছে ফ্রেঞ্চ কাপে। প্রথমার্ধে মাউরো ইকার্দি দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান এমবাপে। দ্বিতীয় সর্বোচ্চ ১০ বার এর শিরোপা জিতেছে মার্সেই।
মৌসুমের শুরু থেকেই একের পর এক দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়ে চলেছেন প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) ফরাসি তারকা ফরোয়ার্ড কাইলিয়ান এমবাপে। তবু উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ চার থেকে ছিটকে গেছে তার দল। ঘরোয়া লিগেও নেই খুব একটা ভালো অবস্থায়।

এবার শরণার্থী ক্যাম্পে ইসরাইলি বোমা হামলা, অসংখ্য হতাহত

ঢিমেতালে চলা ম্যাচে আকসেল দিসাসির মারাত্মক ভুলে ১৯তম মিনিটে এগিয়ে যায় পিএসজি। মোনাকোর ডি-বক্সের মুখে মুহূর্তের অমনোযোগীতায় এমবাপের কাছে বল হারান এই ডিফেন্ডার। গোলে শট না নিয়ে এই ফরাসি ফরোয়ার্ড খুঁজে নেন অরক্ষিত ইকার্দিকে। বাকিটা অনায়াসে সারেন আর্জেন্টাইন স্ট্রাইকার।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ র‌্যাঙ্কিং ২০২১ প্রকাশ, বাংলাদেশ নবম

ভালো সুযোগ তৈরি করতে সংগ্রাম করছিল পিএসজিও। ৮০তম মিনিটে দ্বিতীয় গোল প্রায় পেয়েই যাচ্ছিল দলটি। বেশ দূর থেকে এমবাপের নেওয়া শট ক্রসবার কাঁপায়। পরের মিনিটেই ব্যবধান দ্বিগুণ করেন এই তরুণ তারকা। আনহেল দি মারিয়ার ডিফেন্স চেরা পাস পেয়ে গোলরক্ষককে ফাঁকি দিয়ে জাল খুঁজে নেন তিনি। ফলে পিএসজি পায় ২-০ গোলের জয়।

ফ্রেঞ্চ কাপ জিতলেও ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর লিগ ওয়ানে সুবিধাজনক অবস্থায় নেই হ্যাটট্রিক চ্যাম্পিয়ন পিএসজি। লিগের শেষ ম্যাচে শুধু তাদের জিতলেই হবে না, অপেক্ষায় থাকতে হবে টেবিল টপার লিলের ড্র কিংবা হারের জন্য।