Education

সরকারি মেডিকেলে ভর্তি শুরু আজ, ভর্তি প্রক্রিয়া শেষ হবে আগামী ৭ জুন।

দেশের সব সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষ (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তির দিনক্ষণ ঘোষণা করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর। গত ২ এপ্রিল অনুষ্ঠিত এমবিবিএস ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় নির্বাচিত চার হাজার ৩৫০ জন শিক্ষার্থীর ২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে আজ শনিবার (২২ মে) থেকে। ভর্তি প্রক্রিয়া শেষ হবে আগামী ৭ জুন।

গত ২৫ এপ্রিল ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি ও ক্লাস শুরুর তারিখ নির্ধারণ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। সিদ্ধান্ত অনুযায়ী, ২২ মে শুরু হয়ে ৩১ মে পর্যন্ত এমবিএস কোর্সে ভর্তি কার্যক্রম চলার কথা ছিল। এক সপ্তাহ বেড়ে এখন ভর্তির শেষ সময় ৭ জুন পর্যন্ত।

এক বিজ্ঞপ্তিতে জানায়, ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষের ভর্তি ২২ মে শুরু হয়ে আগামী ৭ জুন শেষ হবে। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য এ আদেশ প্রযোজ্য।

২ এপ্রিল সারা দেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে একযোগে মেডিকেলে ভর্তির জন্য পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর ৪ এপ্রিল সন্ধ্যায় এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। জাতীয় মেধার ভিত্তিতে সরকারি ৩৭টি মেডিকেল কলেজে ভর্তির জন্য ৪ হাজার ৩৫০ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী নির্বাচিত হন। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ২৩০টি।

আর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এবং পুত্র-কন্যাদের পুত্র-কন্যার জন্য ৮৭টি, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি তিন পার্বত্য জেলার জন্য রাঙামাটি মেডিকেল কলেজে ১৩ আসন ও পশ্চাৎপদ জনগোষ্ঠীর জন্য ২০টি নিয়ে ৩৩টি সংরক্ষিত আসনসহ মোট আসন ৪ হাজার ৩৫০টি। একই সঙ্গে মেধাভিত্তিক ১ হাজার ৪২ জনকে অপেক্ষমাণ তালিকায় রাখা হয়েছে। আসন শূন্য হলে মেধা ও পছন্দ অনুযায়ী তাঁরা ভর্তির সুযোগ পাবেন।

সরকারি মেডিকেল কলেজের ভর্তির সময়সীমা এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হলেও বিদেশি শিক্ষার্থী ও বেসরকারি মেডিকেলে ভর্তির সময়সীমা বাড়ানো ব্যাপারে কোনো সিদ্ধান্ত দেয়নি মন্ত্রণালয়।