Cricket

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ র‌্যাঙ্কিং ২০২১ প্রকাশ, বাংলাদেশ নবম

ICC Test Team Rankings

ভারত ১২১ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। নিউজিল্যান্ড মাত্র ১ পয়েন্ট কম (১২০) নিয়ে দুইয়ে রয়েছে।

আসলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের ২-১ এবং ইংল্যান্ডের বিরুদ্ধে ৩-১ টেস্ট সিরিজ জয়ের কারণেই একে পৌঁছে গিয়েছিল ভারত। নিউজিল্যান্জ আবার ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তানের বিরুদ্ধে ২-০ টেস্ট সিরিজ জিতেছিল। যার জেরে তারাও দুইয়ে জায়গা করে নিয়েছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে চলেছে যে দু’টি দল, সেই ভারত আর নিউজিল্যান্ডই টেস্ট র‌্যাঙ্কিংয়েও এক এবং দু’নম্বর জায়গাটি ধরে রেখেছে। বৃহস্পতিবার প্রকাশিত আইসিসি-র র‌্যাঙ্কিং তালিকায় প্রথম দু’টি স্থানের কোনও পরিবর্তন হয়নি।

২০২০ সালের মে থেকে আয়োজিত প্রত্যেকটি ম্যাচের ১০০ শতাংশ এবং শেষ দু’ বছরের ম্যাচগুলির ৫০ শতাংশ এই রেটিংয়ের আওতায় আনা হয়েছে। যার ভিত্তিতে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে টপকে প্রথম দু’টি স্থানের দখল নিয়েছে ভারত এবং নিউজিল্যান্ড। এই তালিকায় তিনে রয়েছে ইংল্যান্ড। চারে অস্ট্রেলিয়া। ২০১৭-১৮ সালের ইংল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ৪-০ জয়ের পয়েন্ট অবশ্য এই রেটিংয়ের আওতায় আসেনি। ইংল্যান্ড যে কারণে অস্ট্রেলিয়াকে টপকে তিনে উঠে এসেছে।

অবনতি হয়েছে দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কার। তারা এক ধাপ করে নেমে গিয়েছে। দক্ষিণ আফ্রিকা এই নিয়ে দ্বিতীয় বার সাতে নেমে এল। বাংলাদেশ আবার পাঁচ পয়েন্ট হারালেও নবম স্থানেই রয়েছে। এদিকে জিম্বাবোয়ের আবার নয় পয়েন্ট যোগ হয়েছে। তাতেও তারা দশেই রয়ে গিয়েছে।

পাকিস্তান জিম্বাবোয়েকে হারানোর কারণে ৩ পয়েন্ট পেয়েছে। তবে তারা পাঁচ নম্বরেই রয়ে গিয়েছে। আবার চলতি বছরে ওয়েস্ট ইন্ডিজ ২-০ হারিয়েছে বাংলাদেশকে এবং শ্রীলঙ্কার সঙ্গে সিরিজ ০-০ ড্র করেছে। যার জেরে তারা আট থেকে এক লাফে ছ’নম্বরে উঠে এসেছে। ২০১৩ সালের পর এটাই তাদের সেরা র‌্যাঙ্কিং।