দেখুন বাংলাদেশ সম্পর্কে সরফরাজ আহমেদ কি বললেন!

sarfaraz-captain-pak-team

এক সাংবাদিক সরফরাজকে বাংলাদেশ সম্পর্কে নিয়ে প্রশ্ন করতে গিয়ে ‘বেঙ্গলি’ শব্দ ব্যবহার করে। বিশ্বকাপে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের পর প্রেস কনফারেন্সে এ শব্দটি শুনে পাকিস্তান অধিনায়ক চরম ক্ষিপ্ত হন। তিনি ওই সাংবাদিকের উদ্দেশে বলেন, আপনি আপত্তিকর শব্দ ব্যবহার করছেন।

এরকম প্রশ্নে একটু বিস্মিত হয়ে যান সরফরাজ। কারণ তার মতে, বাংলাদেশকে বাঙালি না বলে বাংলাদেশ বলাই শ্রেয় এবং ওই সাংবাদিককে এটাই নির্দেশ করেন তিনি। সরফরাজ বলেন, ‘আপনি ওদেরকে বাঙালি বলবেন না। নয়তো আপনার বিপক্ষে কোনো ভিডিও বানানো হবে এবং আপনার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। আপনি ওদের বাংলাদেশ বলুন। এভাবে বলবেন না।’

বাংলাদেশের সঙ্গে ভারতের পশ্চিমবঙ্গের মানুষদের মধ্যে মৌলিক কেমন কোন পার্থক্য নেই। কেননা দুই জায়গার ভাষা, সংস্কৃতি, চাল-চলন প্রায় সবকিছুই একে অপরের সঙ্গে অনেক ক্ষেত্রে মিলে যায়। তাই অনেকে তাদেরকে বাঙালি বলে ডাকেন। তবে বাংলাদেশের কিছু মানুষ এই বাঙালি স্বীকৃতি মানতে নারাজ। এর কারণ হিসেবে তারা মনে করে, বাংলাদেশের মানুষরা ‘বাঙালি’ নয় ‘বাংলাদেশি’। সেসব মানুষদের কথার সুরে এবার তাল মেলালেন পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক সরফরাজ আহমেদ।

Leave a Reply

Your email address will not be published.