বিশ্বকাপে বাংলাদেশের সূচিতে ফের পরিবর্তন! দেখে নিন নতুন সূচী

২০১৯ ক্রিকেট বিশ্বকাপ প্রতিযোগিতা ইংল্যান্ড এবং ওয়েলসে যৌথভাবে অনুষ্ঠিত হবে। বিশ্বকাপ ক্রিকেট প্রতিযোগিতার এ আসরটি হবে দ্বাদশ আয়োজন। ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৯৯ সালের বিশ্বকাপের পর এ প্রতিযোগিতাটি ইংল্যান্ড এবং ওয়েলসে ৫ম বারের মতো হতে যাচ্ছে। ৩০ মে থেকে ১৫ জুলাই, ২০১৯ তারিখে অনুষ্ঠিতব্য এ প্রতিযোগিতায় মার্চ, ২০১৫ সাল পর্যন্ত ১০টি দলের অংশগ্রহণের কথা বলা হয়েছে।

২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে ক্রিকেট বিশ্বকাপ। ৩০শে মে স্বাগতিক চ এবং দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে পর্দা উঠবে বিশ্বকাপের ১২তম আসরের। ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ অভিযান। আর ৫ জুলাই লর্ডসে পাকিস্তানের বিপক্ষে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ।

নতুন ফরম্যাটের এবারের বিশ্বকাপে ১০টি দলই গ্রুপ পর্বে একে অন্যের মুখোমুখি হবে। সেই হিসেবে বাংলাদেশ ম্যাচ খেলবে ৯টি। দক্ষিণ আফ্রিকার পর ৫ জুন নিউ জিল্যান্ডের মুখোমুখি হবে ওভালে, এই ম্যাচটি হবে দিবারাত্রির। ৮ জুন প্রতিপক্ষ ইংল্যান্ড, ভেন্যু বাংলাদেশের জন্য পয়া সেই কার্ডিফে।

১১ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ব্রিস্টলে খেলবে, ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজ প্রতিপক্ষ হিসেবে থাকবে । ২০ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ খেলবে নটিংহামে, ২৪ জুন আফগানিস্তানের মুখোমুখি হবে সাউদাম্পটনে।
২ জুলাই বার্মিংহামের এজবাস্টনে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ, আর শেষ ম্যাচ খেলবে পাকিস্তানের বিপক্ষে।

২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপ প্রতিযোগিতার গ্রুপ পর্বের খেলাগুলো রাউন্ড-রবিন পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এ পর্বে অংশগ্রহণকারী দশ দলই একে-অপরের বিপক্ষে একই গ্রুপে প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হবে। প্রত্যেক দলই সর্বমোট নয়টি খেলায় অংশ নিবে। গ্রুপের শীর্ষ চার দল নক-আউট পর্বে উপনীত হবে এবং সেমি-ফাইনাল ও ফাইনাল খেলবে।

Leave a Reply

Your email address will not be published.