ফের নাটকীয়তা, জর্জিয়ার জোর লড়াইয়ে ট্রাম্পকে টপকে বাইডেন

শেষ খবর পাওয়া পর্যন্ত জর্জিয়ায় জো বাইডেন ৯১৭ ভোটে এগিয়ে গেছেন। মোট ৯৯ শতাংশ ভোট গণনার ফল পাওয়া গেছে। সে অনুযায়ী, বাইডেন পেয়েছেন ২৪ লাখ ৪৯ হাজার ৩৭১ ভোট (৪৯ দশমিক ৪ শতাংশ); অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২৪ লাখ ৪৮ হাজার ৪৫৪ ভোট (৪৯ দশমিক ৪ শতাংশ)। যে ১ শতাংশ ভোট গণনা বাকি, তাতে ভোটের সংখ্যা ৫০ হাজারের মতো। বাইডেন অনেক পেছনে পড়ে গিয়েও যেভাবে এই অঙ্গরাজ্যে ঘুরে দাঁড়িয়েছেন, তাতে বিস্ময় জেগেছে।
অর্থাৎ, জর্জিয়ায় এই মুহূর্তে ৯১৭ ভোটে এগিয়ে রয়েছে ডেমোক্র্যাট শিবির। যদিও গার্ডিয়ানের পরিসংখ্যান দেখাচ্ছে, রাজ্যটিতে এখনও ৫০ হাজার ভোট গণনা বাকি। তবে অতি নাটকীয় কিছু না হলে সেখানে বাইডেনই জিতছেন বলে ধরে নেয়া যায়।

জর্জিয়ার ইলেকটোরাল কলেজ ভোট ১৬টি। ট্রাম্পের হোয়াইট হাউস স্বপ্ন বাঁচিয়ে রাখতে এখানে জয়ের কোনো বিকল্প নেই। ফক্স নিউজসহ প্রভাবশালী কয়েকটি টেলিভিশন চ্যানেলের সর্বশেষ হিসাব অনুযায়ী, ট্রাম্প জিতেছেন ২১৪টি ইলেকটোরাল কলেজ ভোট, অন্যদিকে বাইডেনের এ সংখ্যা ২৬৪। জর্জিয়ার ১৬টি জিতে নিলে তিনি অনায়াসে ২৭০-এর ‘ম্যাজিক ফিগার’ ছাড়িয়ে যাবেন। সে ক্ষেত্রে তাঁকে আর পেনসিলভানিয়া, নেভাডা, নর্থ ক্যারোলাইনা ও আলাস্কার ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে না।

তবে ফলাফল বাকি থাকা পাঁচ রাজ্য- জর্জিয়া, পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলিনা, আলাস্কা ও নেভাদায় যদি শেষপর্যন্ত ট্রাম্প জেতেন, তাহলে দ্বিতীয়বারের মতো হোয়াইট হাউসের দখল নেবে রিপাবলিকানরা। এখন পর্যন্ত ট্রাম্পের ঝুলিতে রয়েছে ২১৪টি ইলেকটোরাল কলেজ ভোট। যদিও পপুলার ভোটের পাশাপাশি এ বছর ১০ কোটির বেশি আগাম ভোট পড়েছে। সেগুলো যোগ হলে ব্যবধান কম থাকা অঙ্গরাজ্যগুলোতে ফল বদলেও যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published.