হাঙ্গেরি বাংলাদেশি শিক্ষার্থীদের বছরে ১৩০টি বৃত্তি দেবে

স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে আগামী তিন বছর হাঙ্গেরিতে পূর্ণ বৃত্তিসহ পড়াশোনার সুযোগ পাবেন বাংলাদেশি শিক্ষার্থীরা। প্রতি বছরে ১৩০ জন শিক্ষার্থী এই সুযোগ পাবেন।

হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে গতকাল বুধবার বাংলাদেশ ও হাঙ্গেরির মধ্যে ‘স্টেপেনডিয়াম হাঙ্গেরিকাম প্রোগ্রাম’ শীর্ষক একটি সমঝোতা চুক্তির ফলে এই সুযোগ তৈরি হয়েছে।

গ্রিন টি আসলেই করোনা, রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগ, ক্যান্সার প্রতিরোধ করে?

বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত (অস্ট্রিয়া, হাঙ্গেরি, স্লোভেনিয়া এবং স্লোভাকিয়ার জন্য নিযুক্ত ) বাংলাদেশ সরকারের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। হাঙ্গেরির পক্ষে দেশটির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণায়ের কূটনীতিক একাডেমি ও স্টেপেনডিয়াম হাঙ্গেরিকাম বিষয়ক (Stipendium Hungaricum Programme) স্টেট সেক্রেটারি ড. ওরসোল্যা প্যাকসে-টমাসিচ এতে স্বাক্ষর করেন।

ফেসবুকে আসছে অর্থ আয়ের নতুন সুযোগ-মার্ক জাকারবার্গ

নতুন সমঝোতা স্মারকে বাংলাদেশি শিক্ষার্থী ও পেশাজীবীদের নিউক্লিয়ার এনার্জি বিষয়ে পড়াশোনার জন্য ৩০টি বৃত্তি সংযোজিত হয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুযায়ী গত তিন বছর ধরে হাঙ্গেরি সরকার বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বার্ষিক ১০০টি বৃত্তি প্রদান করে আসছে। নতুন সমঝোতা স্মারক অনুযায়ী হাঙ্গেরি আগামী তিন বছর বাংলাদেশি শিক্ষার্থীদের বার্ষিক ১৩০টি করে বৃত্তি প্রদান করবে।