মেসি নয়, রোনালদো নয়, ড্রিবলিংয়ে নেইমার সেরা কিনা দেখে নিন!

বিশ্বসেরা ফুটবলার কে- লিওনেল মেসি নাকি ক্রিশ্চিয়ানো রোনালদো? এ নিয়ে তর্ক হতেই পারে। তবে তারা যতই সেরা হোন না কেন, ড্রিবলিংয়ে তাদের নাম সামনে আনতেই নারাজ রিয়াল মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমা। বেনজেমার চোখে, ড্রিবলিংয়ের সামর্থ্যে ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারের ধারেকাছেও নেই কেউ। নেইমার যখন বার্সেলোনায় ছিলেন, তখন প্রতিদ্বন্দ্বী হিসেবে মাঠে লড়াই হয়েছে বেনজেমার। তারপরও প্রতিপক্ষ দলের এই খেলোয়াড়কে সম্মান দিতে কার্পন্য নেই ফরাসি স্ট্রাইকারের।

পিএসজি তারকার ড্রিবলিং সামর্থ্য নিয়েও কোনো প্রশ্ন চলে না। জন্মগত না হলে লাতিন ফুটবলারদের ড্রিবলিং ইউরোপিয়ানদের তুলনায় সহজাত। ব্রাজিলিয়ান তারকাও তেমনই। বল নিয়ে দুই পা চলে ছুরির মতো। রক্ষণভাগ চিরে ফেলেন অনায়াসে। এ নতুন কিছু না। গারিঞ্চা, রিভেলিনো, জর্জ বেস্ট, ইয়োহান ক্রুইফ, ডিয়েগো ম্যারাডোনাদের পরম্পরা ধরেই এই কৌশল আয়ত্ত করেছেন ফুটবলাররা। এখন সেই পরম্পরা ধারণকারীদের মধ্যে নেইমারকেই সেরা বলে মানেন বেনজেমা। অথচ রিয়ালে তিনি দীর্ঘদিন খেলেছেন রোনালদোর সঙ্গে। পর্তুগিজ তারকাকে দেখেছেন সবচেয়ে কাছ থেকে। আর মেসিকেও কাছ থেকে দেখেছেন প্রতিপক্ষ হিসেবে। বার্সেলোনায় অন্তত নেইমারের তুলনায় মেসিকে অনেক দিন ধরেই দেখছেন ফরাসি তারকা। তবু তাঁর কাছে নেইমারই সেরা।
বেনজেমা মনে করেন, নেইমারের ড্রিবলিং সামর্থ্যের কাছাকাছিও নেই কোনো ফুটবলার। তাঁর ইউটিউব চ্যানেলে প্রশ্নটা রেখেছিলেন এক সমর্থক—নিজের পছন্দের সেরা পাঁচ ড্রিবলারের নাম বলুন? বেনজেমা জবাব সেরেছেন এক কথায়, ‘নেইমারই। আর কেউ নেই।’ এ বছর বেনজেমার ব্যালন ডি’অর জয়ের সম্ভাবনা দেখেছিলেন অনেকেই। রিয়াল মাদ্রিদের লিগ জয়ে দারুণ ভূমিকা রেখেছেন এ স্ট্রাইকার। কিন্তু করোনা মহামারির জন্য এ বছর পুরস্কারটি দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসে ‘ফ্রান্স ফুটবল’ সাময়িকী।

ব্যালন ডি’অর নিয়ে কি কখনও ভেবেছেন? বেনজেমা অস্বীকার করলেন না, আর দশজনের মতো মনের মধ্যে তারও ভাবনাটা আসে। তিনি বলেন, ‘অবশ্যই, আমি ব্যালন ডি’অর নিয়ে ভাবি। যখন ছোট ছিলাম, তখন থেকেই এটা ভাবতাম। তবে এটা নিয়ে ঘোরে মধ্যে থাকি না। এর কথা ভেবে পাগলামিও করি না। তবে যখন প্রতিযোগিতায় থাকবেন, তখন এটা নিয়ে ভাবা স্বাভাবিক।’

নয় নম্বর জার্সিতে তিনি এখন সেরাদের একজন। তবে বেনজেমা নিজেকে ‘নম্বরের সেরা’ ভাবতে চান না। রিয়াল তারকার ভাষায়, ‘আমি কখনও নিজে থেকে এটা নিয়ে বলি না। আমি বিশ্বের সেরা খেলোয়াড় হওয়া নিয়ে ভাবি। সেটা নয় নম্বর, দশ নম্বর বা যেই জার্সিতেই হোক।’

Leave a Reply

Your email address will not be published.