ব্রাজিলের অলিম্পিক দল ঘোষণা, নেই নেইমার

Brazil Olympic Football Team Squad 2021

টোকিও অলিম্পিকের জন্য দল ঘোষণা করেছে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল। ১৮ সদস্যের দলে জায়গা হয়নি নেইমারের। দলটির অধিনায়ক নির্বাচিত হয়েছেন অভিজ্ঞ ডিফেন্ডার দানি আলভেজ।

৩৮ বছর বয়সী দানি আলভেজকে বানানো হয়েছে দলীয় অধিনায়ক। ইনজুরির কারণে কোপা আমেরিকার দলে জায়গা পাননি তিনি। রাখা হয়েছে ৩১ বছর বয়সী গোলকিপার সান্তোস ও সেভিয়ার ২৮ বছর বয়সী ডিফেন্ডার দিয়েগো কার্লোসকে।

অলিম্পিকের বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল ১৭ জুনই তাদের মূল স্কোয়াড ঘোষণা করে দিয়েছিল। কিন্তু কয়েকটি ক্লাব খেলোয়াড় ছাড়তে রাজি না হওয়ায় (অলিম্পিক ফিফার টুর্নামেন্ট নয় বলে এই টুর্নামেন্টের জন্য খেলোয়াড় ছাড়তে ক্লাবগুলো বাধ্য নয়) দলে বদল এনে আবার ২ জুলাই চূড়ান্ত দল ঘোষণা করে ব্রাজিল। এর মধ্যে বার্সেলোনার সাবেক ও বর্তমানে রাশিয়ার ক্লাব জেনিত সেন্ট পিটার্সবার্গের ফরোয়ার্ড ম্যালকমকে নিয়ে তো নাটক হলো!

মার্শেইয়ের গেরসন, জেনিতের ম্যালকম, ফ্লামেঙ্গোর পেদ্রো…এঁদের প্রথমে চূড়ান্ত দলে রাখলেও ক্লাবের আপত্তির কারণে ২ জুলাই ঘোষিত দলে রাখেনি ব্রাজিল। কিন্তু দগলাস অগুস্তো চোটে পড়ায় আবার ম্যালকমকে দলে ডাকা হয়েছে।

ম্যালকমকে ইউরোপের ফুটবল অনুসারী অনেকেই চেনেন, তবে এর চেয়েও পরিচিত একটি নাম ব্রাজিল দলে আছে। দানি আলভেজ! বার্সেলোনায় কিংবদন্তিতুল্য সাফল্য পাওয়া রাইটব্যাক জুভেন্টাস-পিএসজি ঘুরে ঘরে ফিরেছেন আরও বছর দুয়েক আগে, এই ৩৮ বছর বয়সেও সাও পাওলোর হয়ে দারুণ খেলছেন।

দলে ইউরোপে খেলা ফুটবলার আছেন ১১ জন। এর মধ্যে ম্যালকমের বাইরে ব্রাজিলের অলিম্পিক দলের কোচ আন্দ্রে জারদিন দলে ডেকেছেন কদিন আগে কোপা আমেরিকায় খেলা এভারটনের রিচার্লিসন। আছেন বায়ার লেভারকুসেনের পাউলিনিও, আর্সেনালের ফরোয়ার্ড গাব্রিয়েল মার্তিনেল্লি, লিওঁর মিডফিল্ডার ব্রুনো গিমারেস, রিয়াল মাদ্রিদ থেকে এই মুহূর্তে বরুসিয়া ডর্টমুন্ডে ধারে খেলা অ্যাটাকিং মিডফিল্ডার রেইনিয়ের, হার্থা বার্লিনের মাতেউস কুনিয়া, সেভিয়ার ডিফেন্ডার দিয়েগো কার্লোস, অ্যাস্টন ভিলার মিডফিল্ডার দগলাস লুইজ, সিএসকেএ মস্কোর ব্রুনো ফুখস ও আয়াক্সের আন্তোনি।

ব্রাজিলের সিনিয়র দলে এরই মধ্যে একবার ডাক পাওয়া রাইটব্যাক গাব্রিয়েল মেনিনোও আছেন, যদিও এখনো জাতীয় দলে খেলা হয়নি তাঁর। আর্সেনালের ডিফেন্ডার গাব্রিয়েলেরও থাকার কথা ছিল, কিন্তু চোটে পড়ায় তাঁর বদলে নেওয়া হয়েছে ভাস্কো দা গামার রিকার্দো গ্রাকাকে।

ব্রাজিলের অলিম্পিক দল

গোলকিপার: ব্রেন্নো (গ্রেমিও), লুসাও (ভাস্কো দা গামা), সান্তোস* (আথলেতিকো পারানেন্সে)

ডিফেন্ডার: নিনো (ফ্লুমিনেন্স), রিকার্দো গ্রাকা (ভাস্কো দা গামা), গিলের্মে আরানা (আতলেতিকো মিনেইরো), গাব্রিয়েল মেনিনো (পালমেইরাস), দানি আলভেজ* (সাও পাওলো), দিয়েগো কার্লোস* (সেভিয়া), আবনের ভিনিসিয়ুস (আথলেতিকো পারানেন্সে), ব্রুনো ফুখস (সিএসকেএ মস্কো)।

মিডফিল্ডার: মাতেউস এনরিকে (গ্রেমিও), ব্রুনো গিমারেস (লিওঁ), দগলাস লুইজ (অ্যাস্টন ভিলা), ক্লদিনিও (রেড বুল ব্রাগান্তিনো), রেইনিয়ের (ডর্টমুন্ড)।

ফরোয়ার্ড: গাব্রিয়েল মার্তিনেল্লি (আর্সেনাল), পাওলিনিও (লেভারকুসেন), রিচার্লিসন (এভারটন), মাতেউস কুনিয়া (হার্থা বার্লিন), আন্তোনি (আয়াক্স), ম্যালকম (জেনিত)।

*বেশি বয়সী খেলোয়াড়