Copa America Final 2021: ফুটবলের এই চিরন্তন লড়াইয়ে কে এগিয়ে?

ব্রাজিল-আর্জেন্টিনার ফাইনাল মাঠে গড়ানোর আগেই উত্তেজনা-রোমাঞ্চের পারদ আকাশ ছুঁয়েছে। অপেক্ষার প্রহর যেন হচ্ছে না ফুটবলপ্রেমীদের।
আর কয়েক ঘন্টা পরই মাঠে নামবে দুই ফুটবল পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। এই দুই দলের মধ্যে অনুষ্ঠিতব্য কোপার ফাইনাল ঘিরে ইতোমধ্যেই ফুটবল বিশ্বজুড়ে উত্তেজনার সৃষ্টি হয়েছে। কে জিতবে তা নিয়ে চলছে নানা হিসেব নিকেশ।

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ মানেই বাঙালির হৃদয়ের ম্যাচ, দু’ভাগে বিভক্ত হয়ে যাওয়ার ম্যাচ। পাড়ায়-পাড়ায় নীল-সাদা বা হলুদ-সবুজ পতাকায় মুড়ে দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। ফুটবলের এই চিরন্তন লড়াইয়ে কে এগিয়ে?

এবারের কোপা ফাইনালে মুখোমুখি বর্তমান ফুটবলের দুই সুপারস্টার মেসি ও নেইমার। মাঠের বাইরে অভিন্ন হৃদয় বন্ধু হলেও মাঠে কিন্তু অন্য খেলা। তবে আর্জেন্টিনার হয়ে এখনও বড় কোনো ট্রফি জিততে পারেননি মেসি। তাঁর হতে ট্রফি দেখতে চান বহু ফুটবল সমর্থকই। এটাই হয়ত দেশের হয়ে কোপা জেতার শেষ সুযোগ মেসির সামনে।

কোপা আমেরিকায় স্বপ্নের ফাইনাল। রবির ভোরে আন্তর্জাতিক ফুটবলের সবথেকে হাইভোল্টেজ ম্যাচে মারকানায় মুখোমুখি ব্রাজিল বনাম আর্জেন্টিনা (Brazil vs Argentina)। ইকুয়েডারকে হারিয়ে ফাইনালে উঠেছে নেইমারের ব্রাজিল। কলম্বিয়াকে টাইব্রেকারে হারিয়ে ফাইনালে উঠেছে মেসির আর্জেন্টিনা। ইতিমধ্যেই এই ফাইনাল নিয়ে উত্তেজনা চরমে। সোশ্যাল মিডিয়াতে উপচে পড়েছে একাধিক পোস্ট।

আর্জেন্টিনা কোপা আমেরিকা জিতেছে ১৪ বার। ব্রাজিল ৯ বার। আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে ২ বার। ব্রাজিল ৫ বার। ফিফার তথ্য অনুযায়ী মোট ১০৫ বার সাক্ষাৎ হয়েছে এই দুই দলের। আর্জেন্টিনা জিতেছে ৩৮ বার ও ব্রাজিল জিতেছে ৪১ বার। ড্র হয়েছে ২৬ বার। মুখোমুখি সাক্ষাতে ১৬০টি গোল করেছে আর্জেন্টিনা। ব্রাজিল করেছে ১৬৩টি গোল।

এবারের কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা। সেলেসাওরা আগেই ফাইনাল নিশ্চিত করেছিল, আর আর্জেন্টিনা পরের দিন পেয়েছে শিরোপা লড়াই মঞ্চের টিকিট। বহু প্রতীক্ষিত সেই ফাইনাল কবে, কখন, কোথায় দেখা যাবে- এই প্রশ্ন হয়তো অনেক ফুটবলভক্তের মনেই ভিড় করছে।

খুব বেশি অপেক্ষায় থাকতে হচ্ছে না। বাংলাদেশ সময় আগামী রবিবার (১১ জুলাই) ভোর ৬টায় ফাইনাল মঞ্চে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা। লাতিন আমেরিকার ‘সুপার ক্লাসিকো’ সরাসরি দেখা যাবে সনি সিক্স ও সনি টেন ২ চ্যানেলে।