International

পাকিস্তানকে ৫০টি ড্রোন দিল চিন! ভারতকে ঘিরে ফেলার চেষ্টা চিনের

চিন থেকে ৫০টি সসস্ত্র অ্যাটাক ড্রোন কিনল পাকিস্তান। শুধু তাই নয়, পাকিস্তানের সঙ্গে যৌথভাবে ড্রোন তৈরির করার পরিকল্পনা রয়েছে বেজিংয়ের। পাকিস্তানের বায়ুসেনা এই ড্রোনগুলি যুদ্ধে ব্যবহার করবে বলেই জানা গিয়েছে। মূলত ভারতকে চাপে রাখতেই চিনের এই সিদ্ধান্ত বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। পাকিস্তানে যে দিন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র আর্থিক সাহায্য প্রায় বন্ধ করে দিয়েছে এবং আধুনিক অস্ত্র দেওয়া থেকে বিরত থাকতে শুরু করেছে, সে দিন থেকে পাকিস্তান চিনের শরণাপন্ন হয়েছে। আর এই পরিস্থিতির সুযোগ নিয়েছে চিন।

একত্রিত ভাবে ২৫ হাজার সেনা মোতায়েন

চিন-পাকিস্তানের ইকোনমিক করিডর রক্ষা করতে পাক অধিকৃত কাশ্মীরের ভারত-পাক সীমান্ত বরাবর দুই দেশ একত্রিত ভাবে ২৫ হাজার সেনা মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে। পাক সেনা বাহিনীকে আধুনিক সমরাস্ত্র দিয়ে সজ্জিত করার সিদ্ধান্ত নিয়েছে চিন। এক বার এই রাস্তা তৈরি হয়ে গেলে চিন অনেক সহজে ভারত মহাসাগরে পৌঁছে যেতে পারবে।

পাকিস্তানকে ৮টি অত্যাধুনিক ডুবোজাহাজ

পাশাপাশি চিন সিদ্ধান্ত নিয়েছে যে তারা পাকিস্তানকে ৮টি অত্যাধুনিক ডুবোজাহাজ এবং একটি ডিফেন্স হেলিকপ্টার বিক্রি করবে। অন্য দিকে কয়েক মাস আগে পিপলস লিবারেশন আর্মির বিমান বাহিনী (পিএলএএএফ) সাইবার এবং ইলেকট্রনিক যুদ্ধ এবং নজরদারির সুবিধার্থে পাকিস্তানের মাটিতে একটি অফিস খুলেছে। এই সবই ভারতকে সব দিক থেকে ব্যতিব্যাস্ত করে রাখার চিনা কৌশল ছাড়া আর কিছুই নয়।