ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

অনলাইনে ওয়েবসাইটের (www.xiclassadmission.gov.bd) মাধ্যমে প্রভাতী শাখায় আবাসিক ও অনাবাসিক এবং দিবা শাখায় শুধুমাত্র অনাবাসিক ছাত্র ভর্তি করা যাবে। এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ০৮ থেকে ১৫ জানুয়ারি ভর্তির জন্য অনলাইন আবেদন গ্রহণ করা হবে। ভর্তির জন্য মনোনীতদের তালিকা প্রকাশ হবে ২৯ জানুয়ারি সকাল ৮টায়। ১৯-২৪ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভর্তি হওয়া যাবে। ক্লাস শুরু হবে ০২ মার্চ।

এবার কলেজটিতে বিজ্ঞান বিভাগের বাংলা মাধ্যমে প্রভাতী ও দিবা শাখায় আসন আছে ৩২০টি করে। ভর্তির জন্য ওই প্রতিষ্ঠান থেকে পাস করা শিক্ষার্থীদের জিপিএ-৪.৭৫ চাওয়া হয়েছে। আর অন্য প্রতিষ্ঠানের ক্ষেত্রে জিপিএ-৫.০০ চাওয়া হয়েছে।

আর বিজ্ঞান বিভাগের ইংরেজি মাধ্যমে প্রভাতী ও দিবা শাখায় আসন আছে ৭০টি করে। এখানেও জিপিএ চাওয়া হয়েছে বাংলা মাধ্যমের মতোই। ব্যবসায় শিক্ষা বিভাগের বাংলা মাধ্যমে প্রভাতী ও দিবা শাখায় আসন আছে ৫৫টি করে। প্রতিষ্ঠান ও বাইরের জন্য জিপিএ-৪.৫০ চাওয়া হয়েছে। মানবিক বিভাগের বাংলা মাধ্যমে প্রভাতী ও দিবা শাখায় আসন আছে ৫৫টি করে। প্রতিষ্ঠান ও বাইরের জন্য জিপিএ-৪.২৫ চাওয়া হয়েছে।

ভর্তির নীতিমালায় বলা হয়েছে-

  • ভর্তিচ্ছু অন্যান্য প্রতিষ্ঠানের একজন ছাত্র প্রয়োজনবোধে প্রভাতি আবাসিক/অনাবাসিক ও দিবা অনাবাসিক শাখায় আলাদাভাবে আবেদন করতে পারবে। তবে মেধাক্রম অনুসারে শিক্ষা বোর্ড কর্তৃক প্রভাতী/দিবা শাখায় নির্বাচিত হবার পর তা কোনক্রমেই পরিবর্তন করা যাবে না।
  • এ কলেজের উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে যারা আবাসিক থাকতে চায়, তাদের অবশ্যই প্রভাতী শাখায় আবেদন করতে হবে। যারা অনাবাসিক থাকতে চায় তারা এসএসসিতে যে শাখা/শিফটে ছিল সেই শাখায়/শিফটে আবেদন করবে।
  • এ কলেজের শিক্ষার্থীদের অনলাইন আবেদন ফরমে পছন্দক্রম (priority) তালিকায় ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজকে ১ নম্বরে রাখতে হবে।
  • কলেজের ওয়েবসাইটে www.drmc.edu.bd এ ভর্তি সংক্রান্ত সকল তথ্য, নিয়মাবলী ও ফলাফল জানা যাবে।
  • কলেজের আবাসিক ও অনাবাসিক শিক্ষার্থীদের বেতন ও অন্যান্য ক্রয় সংক্রান্ত যাবতীয় বিবরণ কলেজের ওয়েবসাইটে সংযুক্ত করা আছে।
  • বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে আবেদন করতে পারবে। ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা ও মানবিকে এবং মানবিক বিভাগের শিক্ষার্থীরা মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ভর্তির জন্য আবেদন করতে পারবে।
  • সিট খালি থাকা সাপেক্ষে কলেজে শুধুমাত্র প্রভাতী শাখায় ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আবাসিক সুযোগ-সুবিধা পাবে।