দেখে নিন বিশ্বকাপে এশিয়ার সর্বকালের সেরা একাদশ

এশিয়ার খেলোয়াড়দের মধ্য থেকে সম্মিলিত সেরা এশীয় একাদশ বাছাই করেছে স্পোর্টসকিডা ডটকম। এশিয়ার সর্বকালের সেরা বিশ্বকাপ একাদশের নেতৃত্ব দেবেন পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান। আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের এটি দ্বাদশ আসর। এর আগে এগারো আসরে এশিয়ার তিন দেশ ভারত, পাকিস্তান এবং শ্রীলংকা সব মিলিয়ে চারবার চ্যাম্পিয়ন হয়েছে। এর মধ্যে ভারত দু’বার (১৯৮৩ ও ২০১১) এবং একবার করে পাকিস্তান (১৯৯২) ও শ্রীলংকা (১৯৯৬) শিরোপা জিতেছে। ১৯৭৫ থেকে ২০১৫- ক্রিকেট বিশ্বকাপের এগারো আসরে অংশ নেয়া

১. শচীন টেন্ডুলকার (ভারত)
জাভেদ মিয়াঁদাদের পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ছয়টি বিশ্বকাপে খেলেছেন শচীন টেন্ডুলকার। ৪৫ ম্যাচে রান করেছেন ২২৭৮।

২. সাঈদ আনোয়ার (পাকিস্তান)
তর্কাতীতভাবে পাকিস্তানের সেরা ওপেনার। বিশ্বকাপে ২১ ম্যাচে রান করেছেন ৯১৫।

৩. কুমার সাঙ্গাকারা (শ্রীলংকা)
শ্রীলংকার হয়ে ৩৭ ম্যাচে ১৫৩২ রান করেছেন সাঙ্গাকারা। বিশ্বকাপের ইতিহাসে শচীন টেন্ডুলকার ও রিকি পন্টিংয়ের পর তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক এই লিজেন্ড উইকেটকিপার-ব্যাটসম্যান।

৪. অরবিন্দ ডি সিলভা (শ্রীলংকা)
বিশ্বকাপে শ্রীলংকার দ্বিতীয় রান সংগ্রাহক ডি সিলভা। ৩৫ ম্যাচে ১০৬৪ রান। ’৯৬ বিশ্বকাপ ফাইনালে সেঞ্চুরি করে শ্রীলংকাকে প্রথম শিরোপা জিতিয়ে দেন তিনি।

৫. যুবরাজ সিং (ভারত)
২৩ বিশ্বকাপ ম্যাচে ৭৩৮ রান। ভারতের ২০১১ বিশ্বকাপ জয়ে অবদান রাখায় হয়েছিলেন টুর্নামেন্টসেরা। ৩৬২ রান করার পাশাপাশি সেবার নিয়েছিলেন ১৫ উইকেট।

৬. ইমরান খান (অধিনায়ক/পাকিস্তান)
’৯২ বিশ্বকাপে পাকিস্তান তাদের প্রথম পাঁচ ম্যাচের চারটিতে হেরেও চ্যাম্পিয়ন হয়েছিল ইমরান খানের যোগ্য নেতৃত্বে। বিশ্বকাপে ৬৬৬ রান ও ৩৪ উইকেট নেয়া অন্যতম বিশ্বসেরা অলরাউন্ডার এশিয়ান বিশ্বকাপ একাদশের নেতৃত্ব দেবেন।

৭. কপিল দেব (ভারত)
তার নেতৃত্বে ভারত প্রথম বিশ্বকাপ ট্রফি জেতে ’৮৩-তে। ২৬টি বিশ্বকাপ ম্যাচে ৬৬৯ রান করার পাশাপাশি ২৮ উইকেট নিয়েছেন ইতিহাসের অন্যতম এই সেরা অলরাউন্ডার।

৮. ওয়াসিম আকরাম (পাকিস্তান)
বিশ্বকাপের ইতিহাসে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি উইকেট নেয়া বোলার। ৩৮ ম্যাচে ৫৫ উইকেট নিয়েছেন এই সাবেক ফাস্ট বোলার।

৯. জহির খান (ভারত)
২৩ ম্যাচে ৪৪ উইকেট নেয়া জহির খান বিশ্বকাপে ভারতের সবচেয়ে সফল বোলার।

১০. লাসিথ মালিঙ্গা (শ্রীলংকা)
২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে প্রথম বোলার হিসেবে পরপর চার বলে চার উইকেট নিয়েছিলেন মালিঙ্গা। তার ঝুলিতে রয়েছে ৪৩ বিশ্বকাপ উইকেট।

১১. মুত্তিয়াহ মুরালিধরন (শ্রীলংকা)
একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ৫৩৪ উইকেটের মালিক মুরালি। এই অফ-স্পিনার ৪০টি বিশ্বকাপ ম্যাচে ৬৮ উইকেট নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.