ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর, আগামী ৫ আগস্ট থেকে অনলাইন ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের অনার্স ভর্তি পরীক্ষার আবেদন ও পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ৫ আগস্ট থেকে অনলাইন ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে। আর পরীক্ষা শুরু হবে ১৩ সেপ্টেম্বর। জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সঙ্গে সমন্বয় করে দেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলোতেও যেন যথাসম্ভব স্বল্প সময়ের মধ্যে তাদের পরীক্ষার ডেডলাইন তৈরি করতে পারে, সেটি মাথায় রেখেই এ পরীক্ষামূলক (টেনটেটিভ) সময়সীমা নির্ধারণ করা হয়েছে। তবে কোনো সমস্যা না হলে এ শিডিউলেই আবেদন ও ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।
সভার সিদ্ধান্ত অনুযায়ী, এবারের অনলাইন ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ৫ আগস্ট থেকে শুরু হয়ে চলবে ২৭ আগস্ট পর্যন্ত। পরীক্ষা শুরু হবে ১৩ সেপ্টেম্বর (শুক্রবার)। চলতি বছরের ভর্তি পরীক্ষাও গ-ইউনিটের (বাণিজ্য) মাধ্যমেই শুরু হবে। তবে আপাতত ৬০ নম্বরের বহুনির্বাচনি (এমসিকিউ) এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪০ নম্বরের লিখিত পরীক্ষার ধরন কেমন হবে, সে বিষয়ে আগামী সপ্তাহের মধ্যেই আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে। অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্য বলেন, যেহেতু অন্য বিশ্ববিদ্যালয়গুলো ঢাকা বিশ্ববিদ্যালয় কীভাবে পরীক্ষার শিডিউল দেবে, সে অনুযায়ী তারা তাদের শিডিউল ঠিক করবেন। এ জন্য পরীক্ষামূলক সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.