Education

কমনওয়েলথ স্কলারশিপ। বৃত্তি পেতে যা যা করতে হবে-দরখাস্ত আহ্বান ইউজিসির

Commonwealth Scholarship

কমনওয়েলথ স্কলারশিপ (বৃত্তি) প্রদান করতে বাংলাদেশি শিক্ষার্থী ও আগ্রহীদের কাছে আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। শনিবার (১৯ ডিসেম্বর) ইউজিসি এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। ২০২১ সালের জন্য কমনওয়েলথ স্কলারশিপের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রতিটি দেশের জন্য আলাদা মনোনীত প্রতিষ্ঠান আছে।

জানা যায়, কমনওয়েলথের মাধ্যমে বিদেশে উচ্চশিক্ষায় স্কলারশিপ দেয়া হয়ে থাকে। সাধারণত নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর শিক্ষার্থীদের যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কমনওয়েলথ স্কলারশিপের মাধ্যমে মাস্টার্সে পড়াশোনা করার সুযোগ দেয়া হয়। মাস্টার্সের জন্য কমনওয়েলথের এই স্কলারশিপের যাবতীয় অর্থ দেয় ইউকে ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) নামের একটি প্রতিষ্ঠান।

২০২১ সালের জন্য কমনওয়েলথ বৃত্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রতিটি দেশের জন্য আলাদা মনোনীত প্রতিষ্ঠান আছে। বাংলাদেশি শিক্ষার্থী ও আগ্রহীদের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এ–সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিবছর ইউজিসি কমনওয়েলথ স্কলারশিপের জন্য বিজ্ঞপ্তি দিয়ে দরখাস্ত আহ্বান করে। এ বছরেও ‘কমনওয়েলথ স্কলারশিপস (পিএইচডি) ইন দ্য ইউনাইটেড কিংডম ২০২১’-এ দরখাস্তের আহ্বান করেছে ইউজিসি। আগ্রহীরা ইউজিসির ওয়েবসাইট (http://www.ugc.gov.bd/) থেকে বৃত্তিসংক্রান্ত সার্কুলারসহ সব তথ্য জানতে পারবেন।

বিজ্ঞপ্তিতে উল্লেখিত ঠিকানায় নতুন বছরের ৭ জানুয়ারির মধ্যে দরখাস্তের ‘হার্ড কপি’ পাঠাতে হবে। কয়েকটি ধাপ পেরিয়ে প্রার্থীরা চূড়ান্তভাবে এ স্কলারশিপের জন্য নির্বাচিত হয়ে থাকেন।

কমনওয়েলথ বৃত্তির আর্থিক সুবিধাগুলো

১. স্নাতকোত্তর বা পিএইচডির সম্পূর্ণ টিউশন ফি বহন করবে কমনওয়েলথ কমিশন
২. যুক্তরাজ্যে যাওয়া-আসার বিমানের টিকিট।
৩. লন্ডনের বাইরে থাকলে মাসিক ভাতা হিসেবে দেয়া হয় ১ হাজার ৮৬ পাউন্ড। লন্ডনের ভেতরে থাকলে ভাতার পরিমাণ ১ হাজার ৩৩০ পাউন্ড।
৪. মাসিক ভাতার বাইরেও এককালীন ৪২১ পাউন্ড পাওয়া যাবে।
৫. ‘স্টাডি ট্রাভেল গ্রান্ট’ হিসেবে ২০০ পাউন্ড বা প্রায় ২২ হাজার টাকা পর্যন্ত পাওয়া যাবে।
৬ ‘থিসিস গ্রান্ট’ হিসেবে দেয়া হয় ২২৫ পাউন্ড।
৭. এছাড়া কমনওয়েলথ কমিশন কর্তৃক আয়োজিত যেকোনো প্রশিক্ষণ, স্বল্পমেয়াদী কোর্স, ওয়েলকাম ইভেন্ট ও আঞ্চলিক সম্মেলনে যোগদানের জন্য ট্রেনের টিকিট, থাকা-খাওয়ার সু-ব্যবস্থা করা হয়।

* এসব সুযোগ-সুবিধা ২০১৭ সালের বিজ্ঞপ্তি মোতাবেক। এসব সুযোগ–সুবিধা কমতে বা বাড়তে পারে।