বিশ্বের সবচেয়ে ধনী ক্রীড়াবিদ মেসি! রোনাল্ডো ও নেইমারের অবস্থান দেখে নিন

বিশ্বের সবচেয়ে ধনী ক্রীড়াবিদ মেসি!

বিশ্বের সবচেয়ে ধনী ১০০ ক্রীড়াবিদের তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বিজনেস ম্যাগাজিন ফোর্বস। সে তালিকায় দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে পেছনে ফেলে শীর্ষে উঠেছেন মেসি। ১০৫ মিলিয়ন মার্কিন ডলার আয় করে তালিকায় তৃতীয় হয়েছেন এই পিএসজি স্ট্রাইকার। ফোবর্স জানায়, আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির বর্তমান সম্পদের পরিমাণ ১২৭ মিলিয়ন ডলার। সেখানে ১০৯ মিলিয়ন মার্কিন ডলার আয় নিয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে জুভেন্টাস ও পর্তুগাল তারকা রোনাল্ডোর। রোনাল্ডোর ঘাড়েই নিঃশ্বাস ফেলছেন সেলেকাওয়ের তারকা নেইমার জুনিয়র। এ ছাড়া এপ্রিলে খেলোয়াড়দের মোট আয়ে জরিপ চালিয়েছিল গোলডটকম। বিশ্বের সবচেয়ে বেশি উপার্জনকারী ২০ ফুটবলারের তালিকা প্রকাশ করে তারা। ফুটবলারদের বেতন, বোনাস এবং বিজ্ঞাপন থেকে আয়ের হিসাব দিয়েছে গোল। সেখানেও মেসিকে শীর্ষে পেয়েছেন তারা। এর পর যথারীতি রয়েছেন রোনাল্ডো ও নেইমারের নাম। 
ফোর্বসের জরিপে এবার বিশ্বের শীর্ষ ধনী ক্রীড়াবিদের তালিকায় প্রথম তিন অবস্থানই দখল করে নিলেন বর্তমান সময়ের সেরা তিন ফুটবলার। চতুর্থ অবস্থানে রয়েছেন বক্সিং তারকা সাও কানেলো আলভারেজ। মেক্সিকোর এই মিডলওয়েট বক্সিং তারকার আয় ৯৪ মিলিয়ন ডলার। আলভারেজ থেকে সামান্য কম আয় করে শীর্ষ পাঁচে আছেন কিংবদন্তি টেনিস তারকা রজার ফেদেরার। তার আয় ৯৩.৪ মিলিয়ন ডলার। একমাত্র নারী ক্রীড়াবিদ হিসেবে এ তালিকায় আছেন মার্কিন টেনিস তারকা সেরেনা উইলিয়াম। গত বছর ২৯.২ মিলিয়ন ডলার আয় করে তালিকায় ৬৩ নম্বরে জায়গা করে নিয়েছেন তিনি। প্রসঙ্গত গত এপ্রিল মাসে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন জানিয়েছিল, গত এক বছরে লিওনেল মেসিই সব থেকে বেশি আয় করা ফুটবলার। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো থেকেও বেশি রোজগার করেছেন তিনি। 
প্রাইজ মানি, বেতন-বোনাস এবং এন্ডোর্সমেন্ট মিলিয়ে গতবছর মেসির আয় ছিল ১২৭ মিলিয়ন ডলার (১০ হাজার ৭১৮ কোটি টাকা প্রায়)। এদিকে রিয়াল ছেড়ে সদ্য সমাপ্ত মৌসুমে জুভেন্টাসে যোগ দেয়া রোনালদো গত জুন থেকে আয় করেছেন এখন পর্যন্ত আয় করেছেন ১০৯ মিলিয়ন ডলার (প্রায় ৯ হাজার ২০০ কোটি টাকা)। ইনজুরির কারণে মৌসুমে বেশিরভাগ সময় মাঠের বাইরে থাকলেও নেইমারের তৃতীয় স্থানে থাকাটা অবাক করেনি কাউকে। পিএজিতে টাকার ঝনঝনানি পেয়েই তো সেখানে যোগ দিয়েছিলেন তিনি। ফোর্বসের হিসেব অনুযায়ী, নেইমারের বাৎসরিক আয় ১০৫ মিলিয়ন ডলার (প্রায় ৮ হাজার ৮৬০ কোটি টাকা)। 
রেকর্ড ১২বার ফোর্বসের এই তালিকায় শীর্ষস্থানে থাকা গলফার টাইগার উডস এবার রয়েছেন ১১তে। এ ছাড়াও রেসিং ড্রাইভার লুইস হ্যামিল্টন ১৩, টেনিস তারকা নোভাক জকোভিচ ১৭, বক্সার কনোর ম্যাকগ্রেগর ২১, রাফায়েল নাদাল ৩৭, পল পগবা ৪৪, অ্যালেক্সিস সানচেজ ৫৩, কিলিয়ান এমবাপ্পে ৫৫ এবং সেরেনা উইলিয়ামস রয়েছে ৬৩ নম্বরে। একমাত্র ক্রিকেটার হিসেবে সম্ভ্রান্ত এই তালিকার ঠিক ১০০ নম্বরে রয়েছেন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *