নেইমার ও এমবাপের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চিত পিএসজি কোচ

বয়সে বেশ ব্যবধান থাকলেও দুই ব্রাজিল সতীর্থ নেইমার ও দানি আলভেসের বন্ধুত্বের মধ্যে তা বাধা হয়ে দাঁড়াতে পারেনি। গোটা ব্রাজিল দলে নেইমারের সবচেয়ে বড় বন্ধু এই আলভেসই। এমনকি পিএসজিতেও। দুজন একই সময়ে এসেছেন পিএসজিতে। নেইমারের মনের কথা আলভেসের চেয়ে ভালো কে জানবেন? সেই আলভেসই যখন নেইমারের ভবিষ্যৎ নিয়ে কিছু একটা বলেন, গুরুত্ব দিতেই হয়। আলভেস বলেছেন, নেইমার পিএসজিতেই থাকবেন। আর এই কথার সত্যতা প্রমাণ করার জন্য দরকার হলে গোটা আইফেল টাওয়ারটাই বাজি ধরতে চান এই তারকা।

গত কয়েক বছর ধরে দলবদলের সময় হলেই নেইমারকে নিয়ে গুঞ্জন ওঠে। নেইমার বার্সেলোনায় যাচ্ছেন, না হয় নেইমার রিয়াল মাদ্রিদে যাচ্ছেন—এই আলোচনায় মুখরিত থাকে দলবদলের কয়েকটা মাস। নেইমার নিজেও বিভিন্ন ইঙ্গিতপূর্ণ সাক্ষাৎকার দিয়ে আগুনে সলতে দেন। মাঝে মাঝে কথা বলেন নেইমারের বাবাও। ইউরোপে নিজের ফুটবল ক্যারিয়ার শুরুর পর থেকে কম বিতর্কে জড়াননি নেইমার জুনিয়র। বিশ্বরেকর্ড পরিমাণ অর্থের বিনিময়ে বার্সেলোনা থেকে পিএসজিতে পাড়ি জমিয়েছিলেন বছর দুইয়েক আগে। আর বিপত্তিটা ঘটেছে সেখানেই, এরপর থেকে একটার পর একটা বিতর্কে জড়িয়েছেন নেইমার। ইউরোপের প্রতিটি দল বদলের মৌসুমেই জোর গুঞ্জন ওঠে নেইমার পিএসজি ছেড়ে আবারো পাড়ি জমাচ্ছেন স্পেনে। আর তা নিয়ে প্রশ্নের সম্মুখীন হতে হয় তার সতীর্থদেরও।

দলের দুই তারকা ফরোয়ার্ড নেইমার ও কিলিয়ান এমবাপের ভবিষ্যৎ নিয়ে নিশ্চিত নন পিএসজির কোচ টমাস টুখেল। আক্রমণভাগের সেরা দুই ফুটবলারের ক্লাব ছাড়ার শঙ্কা উড়িয়ে দিচ্ছেন না তিনি। রোববার চলতি মৌসুমের ইউএনএফপি (ফ্রেঞ্চ প্রফেশনাল ফুটবলার্স অ্যাসোসিয়েশন) লিগ ওয়ানের সেরা খেলোয়াড়ের পুরস্কার নেওয়ার সময় পিএসজি বা ‘নতুন কোনো প্রকল্পে অন্য কোথাও’ আরও দায়িত্ব নিতে চান বলে জানান ২০ বছর বয়সী এমবাপে। এতে তার দল ছাড়া নিয়ে নতুন করে গুঞ্জন শুরু হয়। অন্যদিকে, ২০১৭ সালের অগাস্টে ২২ কোটি ২০ লাখ ইউরো রেকর্ড ট্রান্সফার ফিতে নেইমার পিএসজিতে যোগ দেওয়ার কিছু দিন পর থেকেই তার সম্ভাব্য দলবদল নিয়ে নতুন সব সম্ভাবনার খবর আসতে শুরু করে। দিনে দিনে তা আরও বেড়েছে।

কোচ হিসেবে দুই শিষ্যকে আগামী মৌসুমেও পেতে চান বলে এক সংবাদ সম্মেলনে জানান টুখেল।  “একজন কোচ হিসেবে আমি চাই তারা এখানেই থাকুক। কিন্তু এটা ফুটবল, আমরা বোকা নই।” “অনেক ক্লাবই অনেক খেলোয়াড়কে নিতে চায়। আর দল-বদলের বাজার উন্মত্ত। কিন্তু যদি আপনারা আমাকে জিজ্ঞাসা করেন, হ্যাঁ, আগামী মৌসুমে তারা এখানে থাকুক, আমি চাই। কিন্তু যদি তারা না থাকে, আমরা সমাধান খুঁজে নেব।”

Leave a Reply

Your email address will not be published.