লালকার্ড না দেখেও ফাইনালে নিষিদ্ধ কেন নেইমার জেনে নিন!

ফ্রেঞ্চ লিগ ‘আ’- তে শীর্ষে থাকা লিলের ড্রয়ের ওপর বেঁচে আছে প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) ভবিষ্যৎ। শিরোপার লড়াইয়ে তাই এখনো সম্ভাবনা টিকে আছে ফরাসি জায়ান্টদের। তবে ফাইনালের সেই মহারণে দেখা মিলবে না দলটির সেরা তারকা ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারের। ফাইনালে নিষিদ্ধ হয়েছেন তিনি। এমন শাস্তির কারণটা জানলে বিষয়টিকে নেইমারের দুর্ভাগ্য বলবেন কেউ কেউ।

সেরি ‘আ’- তে এই মুহূর্তে শীর্ষে থাকা লিলের একটি ড্র প্যারিস সেন্ট জার্মেইয়কে (পিএসজি) চ্যাম্পিয়ন করতে পারে । তাতে অনিশ্চয়তা আছে। চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল থেকেও বিদায় নিয়েছে ফ্রান্সের সবচেয়ে প্রভাবশালী এই দলটি । এই মরশুমে নেইমার-এমবাপ্পেদের একমাত্র খেতাব জয়ের সুযোগ তাই “কুপ দ্য ফ্রান্স” বা ফ্রেঞ্চ কাপ। সেই কারণে খেতাব জয়ের লড়াইয়ে এখনও আশা জিইয়ে আছে ফরাসি জায়ান্টদের। তবে ফাইনালের ম্যাচের সেই মহারণে মাঠে নামতে পারছেন না দলটির সেরা তারকা ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার।

আগামী বুধবার মোনাকোর বিপক্ষে ফাইনালে খেলতে নামবেন পিএসজি। কিন্তু মঁপেলিয়ের বিপক্ষে সেমিফাইনালে হলুদ কার্ড দেখা নেইমার সে ম্যাচে থাকছেন না। হলুদ কার্ড দেখে পরের ম্যাচে নিষিদ্ধ নেইমার!
নেইমার ভক্তরা আওয়াজ তুলতে শুরু করেছেন , নিশ্চিতভাবে এটা অবিচার । কারণ এই লিগের আগের ম্যাচে দুটি হলুদ কার্ড বা কোনও লালকার্ড দেখেননি নেইমার। তাহলে কেন এমন শাস্তি? এটা হতে পারে– যখন কোনো ফুটবলার নির্দিষ্ট সংখ্যক হলুদ কার্ড দেখবে। লিগ ম্যাচের ক্ষেত্রে পাঁচ আর ইউরোপিয়ান প্রতিযোগিতায় সেটা তিনটি হলুদ কার্ড। এমন কিছুই ঘটেনি নেইমারের ক্ষেত্রে।
তাই নেইমার সে কারণেও নিষিদ্ধ হচ্ছেন না।

জানা গেছে, নেইমারের অতীত ঘেঁটে বের করেছে ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ)। অতীতের ট্র্যাক রেকর্ড নাকি নেইমারের ভালো নয়! সেমিফাইনালে মঁপেলিয়ের বিপক্ষে কেবলমাত্র হলুদ কার্ড দেখেছিলেন নেইমার। সেই ম্যাচ জিততে কালঘাম ছুটে গিয়েছিল পিএসজির। দলের অন্যতম তরুণ তারকা কিলিয়ান এমবাপ্পের দুর্দান্ত পারফরম্যান্সে জয় নিয়ে মাঠ ছাড়তে পেরেছিল পিএসজি।

আগামী বুধবার মোনাকোর বিপক্ষে ফাইনালে খেলতে নামবে পিএসজি। কিন্তু মঁপেলিয়ের বিপক্ষে সেমিফাইনালে হলুদ কার্ড দেখা নেইমার এমন গুরুত্ত্বপূর্ণ ম্যাচে খেলতে পারছেন না। হলুদ কার্ড দেখে পরের ম্যাচে নিষিদ্ধ নেইমার! এই ইস্যুতে এফএফএফ জানিয়েছে, নেইমারকে তাঁর অতীতের আচরণ বিবেচনা করে শাস্তি দেওয়া হয়েছে । এক মাস আগেই ভিন্ন টুর্নামেন্ট সেরি আ’র ম্যাচে লিলের তিয়াগো জালোর সঙ্গে মারামারি বাঁধিয়ে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছিলেন নেইমার। ওই ঘটনার পর নেইমারকে সাবধান করা হয়, একই ধরনের কোনো ঘটনায় জড়ালে তিনি শাস্তি পাবেন। ফ্রেঞ্চ কাপের সেমি ফাইনালে মঁপেলিয়ের বিপক্ষে হলুদ কার্ড পাওয়ার সেই শাস্তি পেলেন ব্রাজিলিয়ান তারকা। ক্লাব পি এস জি অবশ্য আইনী পরামর্শ নিতে শুরু করেছে।

আগামী বুধবার মোনাকোর বিপক্ষে ফাইনালে খেলতে নামবেন পিএসজি। কিন্তু মঁপেলিয়ের বিপক্ষে সেমিফাইনালে হলুদ কার্ড দেখা নেইমার সে ম্যাচে থাকছেন না।