Cricket

মোস্তাফিজকে ভিন গ্রহের বোলার মনে করছে অস্ট্রেলিয়া, স্লোয়ার-কাটারে বিভ্রান্ত

মোস্তাফিজ–ধাঁধাঁয় নাজেহাল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাঁহাতি এই পেসারই বলতে গেলে কোণঠাসা করে দেন সফরকারিদের। স্লোয়ার, কাটারে বিভ্রান্ত করে ৪ ওভারে ২৩ রান খরচায় নেন গুরুত্বপূর্ণ ৩টি উইকেট।

দ্বিতীয় ম্যাচে মোস্তাফিজকে এক কথায় খেলতেই পারেনি অস্ট্রেলিয়া। কাটার ও স্লোয়ারের মিশ্রণে তিনি অস্ট্রেলিয়া দলকে ধন্দে ফেলে দেন। হারের পর মোস্তাফিজের কুশলী বোলিং নিয়ে কথা বলেছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার ময়জেস হেনরিকেস। অস্ট্রেলিয়ান স্পিন বোলিং অলরাউন্ডার অ্যাশটন অ্যাগার বলছেন এ মোস্তাফিজকে খেলা ভীষণ কঠিন । গত ম্যাচে তাকে দারুণ এক ডেলিভারিতে বিভ্রান্ত করেন ফিজ।

১৮তম ওভারে এসে টানা দুই বলে তুলে নেন দুই উইকেট। অসি অধিনায়ক ম্যাথু ওয়েড (৭ বলে ৪) লেগ স্ট্যাম্প খালি করে শট খেলতে গিয়েছিলেন, মোস্তাফিজের দুর্দান্ত ডেলিভারিতে স্ট্যাম্প যায় ওপরে।

পরের বলে অ্যাশটন অ্যাগারের গ্লাভসে লেগে বল উঠে যায় ওপরে। উইকেটরক্ষক সোহান সেই ক্যাচ নিতে ভুল করেননি। বলটি বুঝতে পারেননি বলে মাথা নাড়তে নাড়তে মাঠ ছাড়েন অ্যাগার।

‘আজ (কাল) রাতে মোস্তাফিজ দেখিয়েছে সে কত দ্রুত মানিয়ে নিতে পারে। আমার মনে হয়, সে ২৩-২৪টি স্লোয়ার বল করেছে। পেস (গতি) দেয়নি। আইপিএলেও সে এটা করে না। আজ (কাল) রাতে সে দারুণভাবে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়েছে। প্রশংসাটা তার প্রাপ্য। তার স্লোয়ার বল ভালো উইকেটে খেলাও কঠিন। আমাদের এখান থেকে খুব দ্রুত ঘুরে দাঁড়ানোর পথ বের করতে হবে।’ মোস্তাফিজের বোলিং সম্পর্কে অনলাইনে সংবাদ সম্মেলনে হেনরিকেস।

এছাড়া তিনি আরো যোগ করেন, ‘পরিস্থিতির সঙ্গে সে দারুণভাবে মানিয়ে নিয়েছে সে। এর কৃতিত্ব পুরোপুরি তার। আর এখানে তার স্লোয়ারগুলোও বেশ দুর্বোধ্য। এখানে তো বটেই, এর থেকে ভালো উইকেটেও সে দারুণ স্লোয়ার দিতে পার। এসব খেলা সত্যিই অনেক কঠিন। পরিস্থিতি বদলাতে হলে দ্রুতই এর সমাধান খুঁজে বের করতে হবে আমাদের। স্কোরবোর্ডে বড় রান তুলতে হবে দ্রুতই তাকে মোকাবেলা করার উপায় খুঁজে বের করতে হবে আমাদের।’