ফেসবুক মহাবিপর্যয়ে পড়েছে, ১৮ বছরের ইতিহাসে এই প্রথম!

বিবিসি এর প্রকাশিত প্রতিবেদন সূত্রে জানা গেছে, সামাজিকমাধ্যম জায়ান্ট ফেসবুকের দৈনিক সক্রিয় ব্যবহারকারীদের সংখ্যা (ডিএইউএস) বিগত ১৮ বছরের ইতিহাসের প্রথমবারের মতো কমেছে।

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা নেটওয়ার্কস জানিয়েছে, বিদায়ী বছরের ডিসেম্বরের শেষ পর্যন্ত তিন মাসে দৈনিক সক্রিয় ব্যবহারকারীদের সংখ্যা কমে দাঁড়িয়েছে ১ দশমিক ৯২৯ বিলিয়ন। যা এর আগের ত্রৈমাসিকে ১ দশমিক ৯৩০ বিলিয়ন ছিল।

টিকটক ও ইউটিউবের মতো প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে প্রতিযোগিতার কারণে মেটার রাজস্বের বৃদ্ধি ধীর গতিতে হওয়ার বিষয়ে সতর্ক করেছে প্রতিষ্ঠানটি। একইসঙ্গে কমেছে বিজ্ঞাপনের পরিমাণও।

এদিকে বৃহস্পতিবার (৩ জানুয়ারি) ইউএস প্রিমার্কেট ট্রেডে মেটার শেয়ার দর ২০ শতাংশ কমে গেছে। এতে প্রতিষ্ঠানটির স্টক মার্কেট ভ্যালু প্রায় ২০০ বিলিয়ন ডলার কমে যায়।

টুইটার, স্ন্যাপচেট এবং পিন্টারেস্টসহ অন্যান্য সামাজিকমাধ্যম প্ল্যাটফর্মের শেয়ারও হঠাৎ করে কমে গেছে।

মেটা এর প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ বলেছেন, প্ল্যাটফর্ম ব্যবহারকারীরা, বিশেষ করে তরুণ ব্যবহারকারীরা অন্যান্য প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্মে ঝুঁকে যাওয়ায় মেটার প্রবৃদ্ধিতে বিঘ্ন ঘটেছে।

মেটা, যেটি গুগলের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ডিজিটাল বিজ্ঞাপনের প্ল্যাটফর্মের মালিক আরও জানিয়েছে, অ্যাপলের অপারেটিং সিস্টেমে গোপনীয়তার পরিবর্তন মেটায় প্রভাব ফেলেছে।

এ বিষয়ে মেটার প্রধান আর্থিক কর্মকর্তা ডেভ ওয়েহনার বলেন, অ্যাপলের অপারেটিং সিস্টেমে গোপনীয়তার পরিবর্তনের কারণে ফেসবুক ও ইনস্টাগ্রামে বিভিন্ন ব্র্যান্ডের পক্ষে বিজ্ঞাপনের দর্শক নির্ধারণ ও তার পরিমাপ করা কঠিন হয়ে উঠেছে।