অস্ট্রেলিয়ার কাছে পাকিস্তানের গোহারা! অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ কবে ওয়ানডে সিরিজ জিতেছিল পাকিস্তান?

পাকিস্তান-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজের তৃতীয় ওয়ানডেতে পাকিস্তানকে ৮০ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া।স্টিভ স্মিথ-ডেভিড ওয়ার্নারদের ছাড়াই ভারতের মাটিতে ওয়ানডে সিরিজ জয়, এরপর আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জয়। অস্ট্রেলিয়ার দেওয়া ২৬৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৮৬ রানেই ভেঙে পড়ে পাকিস্তানের ব্যাটিং লাইনআপ।পাকিস্তান ইনিংসের সর্বোচ্চ রানও এসেছে এই ওপেনারের ব্যাট থেকে। ম্যাক্সওয়েলের বলে ফেরার আগে ৭২ বলে ৪৬ রানের ইনিংস খেলেন ইমাম–উল–হক।
এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি পাকিস্তান। নিয়মিত বিরতি দিয়ে এক এক করে সাজঘরে ফেরেন সব ব্যাটসম্যান। তবে মিডল অর্ডার ব্যাটসম্যানদের মধ্যে ইমাদ ওয়াসিম (৪৩), উমর আকমল (৩৬) ও শোয়েব মালিকেরা (৩২) ছোট ছোট ইনিংসগুলো খেলেন। এই ইনিংসগুলোর দু-একটি লম্বা করতে পারলে হয়তো অন্য কোনো ফলাফল হতে পারত।৬ উইকেটে ২৬৬ রান তুলেছে অ্যারন ফিঞ্চের দল। এ স্কোরকে ‘ভালো’ বলার কারণ, আবুধাবিতে আবু জায়েদ স্টেডিয়ামের মন্থর উইকেট। যেখানে গত পাঁচ ওয়ানডেতে আগে ব্যাট করা দলের গড় সংগ্রহ ২৪৪। এখানে সাধারণত আড়াই শ রানের ওপাশে গেলেই জয়ের পুঁজি পেয়ে যান বোলাররা।
পাকিস্তান শেষবার কবে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতেছিল? ২০০২ সালে অস্ট্রেলিয়ার মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জিতে এসেছিল ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস, শহীদ আফ্রিদি, শোয়েব আকতার, ইনজামাম-উল-হকদের পাকিস্তান। প্রথম ম্যাচে হারলেও পরের দুই ম্যাচে ওয়াসিম, শোয়েব আর আফ্রিদির দাপটে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় তারা। ফলাফল, সিরিজ জয়। অ্যাডম গিলক্রিস্ট, রিকি পন্টিং, শেন ওয়ার্ন,গ্লেন ম্যাকগ্রাদের কিছুই করার ছিল না। এর পর থেকে ওয়ানডে সিরিজে হেরেই চলেছে তারা।অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিততে কী তবে ভুলেই গেল পাকিস্তান?

 

Leave a Reply

Your email address will not be published.