হোয়াটসঅ্যাপে ‘প্রোফাইল পিকচার’ লুকিয়ে রাখবেন যেভাবে

হোয়াটসঅ্যাপ ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটঅ্যাপে গত কয়েক মাসে এই প্ল্যাটফর্মে বেশ কিছু নতুন সুবিধা যুক্ত করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- টু-স্টেপ ভেরিফিকেশন, হাইডিং স্ট্যাটাস, হাইডিং প্রোফাইল পিকচারস ইত্যাদি।
তবে এখনও হোয়াটসঅ্যাপে নির্দিষ্ট কিছু কন্টাক্টের জন্য সরাসরি নিজের প্রোফাইল পিকচার গোপন রাখার সুবিধা বিষয়টি বাকি রয়েছে। অবশ্য নির্দিষ্ট ব্যবহারকারীকে ব্লক করে প্রোফাইল বা স্ট্যাটাস গোপন রাখা যায়। তবে এটা সরাসরি কোনও পদ্ধতি নয়।
আপনি যদি কোনও নির্দিষ্ট কন্টাক্ট থেকে আপনার প্রোফাইল পিকচার গোপন করতে চান তাহলে কয়েকটি কাজ করতে হবে। এই পদ্ধতিতে এক বা একাধিক ব্যক্তি থেকে নিজের প্রোফাইল পিকচার লুকিয়ে রাখতে পারেন। এজন্য প্রথমেই যাদের কাছ থেকে প্রোফাইল পিকচারটি লুকিয়ে রাখতে চান তাদের নম্বর আপনার ফোন থেকে ডিলিট করতে হবে। এরপর হোয়াটসঅ্যাপের প্রাইভেসি সেটিংস পরিবর্তন করতে হবে।

হোয়াটসঅ্যাপ নিজের জনপ্রিয়াতা বজায় রাখতে নিত্য নতুন ফিচার নিয়ে হাজির আসছে। এখনও হোয়াটসঅ্যাপে নির্দিষ্ট কিছু কন্টাক্টের জন্য সরাসরি নিজের প্রোফাইল পিকচার গোপন রাখার সুবিধা বিষয়টি বাকি রয়েছে।

এই পদ্ধতিতে এক বা একাধিক ব্যক্তি থেকে নিজের প্রোফাইল পিকচার লুকিয়ে রাখতে পারেন আপনি। আপনি চাইলে সবার থেকে বা যাদের ফোন নম্বার আপনার মোবাইলে সেভ করা নেই তাদের থেকে নিজের প্রোফাইল ছবি লুকিয়ে রাখা সুবিধা দেয় হোয়াটসঅ্যাপ।

যদি আপনি নির্দিষ্ট কিছু ব্যক্তির থেকে ছবি গোপন করে রাখতে চান তাহলে- প্রথম ধাপ যে ব্যক্তির কাছে নিজের প্রোফাইল ছবি ডিলিট করতে চান সেই ব্যক্তির ফোন নম্বর নিজের ফোনের কনট্যাক্ট থেকে ডিলিট করুন। এরপর স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করুন।

ডান দিকে উপরে থ্রি ডট মেনুতে ট্যাপ করুন। ‘সেটিংস’ থেকে ‘অ্যাকাউন্ট’ সিলেক্ট করুন। এবার ‘প্রাইভেসি’ সিলেক্ট করুন। ‘প্রোফাইল ফটো’ সিলেক্ট করে ‘My contacts’ সিলেক্ট করুন। এরপর যাদের নম্বার আপনার ফোনে সেভ নেই তারা আর আপনার প্রোফাইল ফটো দেখতে পাবেন না।

যদি আপনি সবার থেকে নিজের প্রোফাইল ফটো গোপন রাখতে চান- তাহলে হোয়াটসঅ্যাপে প্রাইভেসি সেটিংস বদল করুন। ফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করুন। এরপর ডান দিকে উপরে থ্রি ডট মেনুতে ট্যাপ করুন। ‘সেটিংসে গিয়ে ‘অ্যাকাউন্ট সিলেক্ট করুন। এবার ‘প্রাইভেসি’ সিলেক্ট করুন। প্রোফাইল ফটোতে গিয়ে সিলেক্ট করে ‘Nobody’ সিলেক্ট করুন। এরপর আর কেউ আপনার ছবি দেখতে পাবেন না। প্রোফাইল ফটোর জায়গায় একটি গ্রে রঙের ডিফল্ট আইকোন দেখাবে।

প্রোফাইল ফটোতে গিয়ে সিলেক্ট করে ‘Nobody’ সিলেক্ট করুন। এরপর আর কেউ আপনার ছবি দেখতে পাবেন না। প্রোফাইল ফটোর জায়গায় একটি গ্রে রঙের ডিফল্ট আইকোন দেখাবে। ” width=”875″ height=”583″ class=”size-full wp-image-526187″ /> যদি আপনি সবার থেকে নিজের প্রোফাইল ফটো গোপন রাখতে চান – তাহলে হোয়াটসঅ্যাপে প্রাইভেসি সেটিংস বদল করুন। ফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করুন।

এরপর ডান দিকে উপরে থ্রি ডট মেনুতে ট্যাপ করুন। ‘সেটিংসে গিয়ে ‘অ্যাকাউন্ট সিলেক্ট করুন। এবার ‘প্রাইভেসি’ সিলেক্ট করুন। প্রোফাইল ফটোতে গিয়ে সিলেক্ট করে ‘Nobody’ সিলেক্ট করুন। এরপর আর কেউ আপনার ছবি দেখতে পাবেন না। প্রোফাইল ফটোর জায়গায় একটি গ্রে রঙের ডিফল্ট আইকোন দেখাবে।