হোয়াটসঅ্যাপের নতুন ফিচারে যেসব সুবিধা থাকছে

গত বছর থেকেই একের পর এক নতুন ফিচার নিয়ে এসেছে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। এখন নতুন প্রজন্মের কাছে হোয়াটসঅ্যাপ নিত্যসঙ্গীর মতোই। এক মুহূর্তও যেন এটি ছাড়া চলা কঠিন। তাই হোয়াটসঅ্যাপ নিজের জনপ্রিয়তা বজায় রাখতে নিত্য নতুন ফিচার নিয়ে হাজির আসছে। এখনো হোয়াটসঅ্যাপে নির্দিষ্ট কিছু কন্টাক্টের জন্য সরাসরি নিজের প্রোফাইল পিকচার গোপন রাখার সুবিধা বিষয়টি বাকি রয়েছে।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। করোনা মহামারীর কারণে আরো ব্যাপক হারে বেড়েছে হোয়াটসঅ্যাপ-এর ব্যবহার। নিজের জনপ্রিয়তা বজায় রাখতে নিত্য নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে হোয়াটসঅ্যাপ।

এ নিয়ে কাজ করছে হোয়াসঅ্যাপ। আর সেই ফিচারগুলো খুব শীঘ্রই লঞ্চ হবে। ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় বিটা প্ল্যাটফর্মে কয়েকটি ফিচারের পরীক্ষা করছে।

নিজে থেকেই ডিলিট হয়ে যাবে মেসেজ- কিছুদিন আগেই হোয়াটসঅ্যাপ এই ফিচারটিকে লঞ্চ করেছিল, এবার নতুন আপডেট নিয়ে আসতে চলেছে। এই ফিচারটিকে অন করলে আপনার চ্যাট লিস্ট থেকে মেসেজ নিজের থেকে ৭ দিন পরে ডিলিট হয়ে যাবে। এবার ৭ দিনের বদলে সময় কমিয়ে এনে ২৪ ঘণ্টা হতে চলেছে। সেই সঙ্গে টেক্সট মেসেজের সঙ্গে সঙ্গে ইমেজ বা ছবিও ডিলিট করতে এই ফিচারটি কাজে আসবে।

হোয়াটসঅ্যাপের চ্যাট ব্যাকআপ এন্ড টু এন্ড এনক্রিপটেড হয়, কিন্তু সেটি স্টোর বা গুগল ড্রাইভে বা অন্য কোনো ক্লাউড স্টোরেজে থাকে যা আপনার প্রাইভেসি পলিসিকে বিপদে ফেলে। তাই এবার হোয়াটসঅ্যাপ আপনার চ্যাট ব্যাকআপকে পাসওয়ার্ড সুরক্ষা করবে, যার ফলে আপনার চ্যাটের প্রাইভেসি বেড়ে যাবে আর শুধুমাত্র আপনি সেটা অ্যাকসেস করতে পারবেন।

এখন একসঙ্গে শুধুমাত্র একটি ডিভাইজেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়। কিন্তু শোনা যাচ্ছে, খুব শীঘ্রই এই নিয়ম বদলাতে পারে সংস্থা। একসঙ্গে একের অধিক ডিভাইজ থেকে একটি অ্যাকাউন্ট খোলার জন্য নতুন কোনো ফিচার আসতে পারে। তবে, সেটি হোয়াটসঅ্যাপ ওয়েব-এর মতো হবে না বলে জানা যাচ্ছে।

হোয়াটসঅ্যাপ নিজের আর্কাইভ চ্যাট ফিচারটিকে আপডেট করছে। নতুন আপডেটের পর আর্কাইভ চ্যাটগুলো আর্কাইভ থাকবে আর চ্যাট লিস্টে দেখা যাবে না। নতুন মেসেজ এলেও আর্কাইভ চ্যাট লিস্টে দেখা যাবে না।
যদিও ইউজারের কাছে অপশন থাকবে এই চ্যাটগুলো দেখার বা না দেখার। ‘ভেকেশন মোড’ বন্ধ হলেও তা নাম বদলে হয়েছিল ‘রিড লেটার’। এই ফিচার চালু হলে হোয়াটসঅ্যাপে আর্কাইভ করা চ্যাট থেকে কোনো নতুন মেসেজের নোটিফিকেশন পাঠানোয় বাধা দেবে।

কিছু দিন আগেই হোয়াটসঅ্যাপ সিকিওরিটি আপডেট করেছে। তারপরেই এই ফিচার এনেছে তারা। ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিত করতে আরও একটি ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ।

হোয়াট্যঅ্যাপ ওয়েব ব্যবহার করতে গেলে একটি বেশি ধাপ পেরোতে হচ্ছে ব্যবহারকারীদের। এক্ষেত্রে ফেস আইডি ও ফিঙ্গারপ্রিন্টের সহযোগিতা নেয়া হয়েছে। হোয়াট্যঅ্যাপ ওয়েব খুলতে গেলে একটি উইন্ডো আসছে, তাতে প্রথমে ফিঙ্গারপ্রিন্ট দিয়ে ফোন আনলক করতে হচ্ছে এবং পরে QR কোড স্ক্যানের অপশন পাওয়া যাচ্ছে।

এর আগে ভিডিও মিউট করার অপশন চালু করেছে এই সংস্থা। কাউকে ভিডিও পাঠানোর আগে তা মিউট করা যাবে বলে জানা গিয়েছে।

অ্যান্ড্রয়েড বেটা v2.21.3.13 ভার্সনে এই অ্যাপের টেস্টিং চলছে বলে জানিয়েছে সংস্থা। এক্ষেত্রে কাউকে ভিডিও পাঠানোর আগে একটি ভলিউম অপশন পাওয়া যাবে। যাতে মিউট করার অপশন থাকবে। এই ভলিউম অপশনটি আবার পাওয়া যাবে ভিডিও এডিট সেকশনেও। সেখান থেকেই মিউট করা যাবে অডিও।