Site icon ঢাকা বুলেটিন

আজ আর্জেন্টিনা-জার্মানির লড়াই দেখতে চান! জেনে নিন খেলার সময় এবং সরাসরি সম্প্রচার করবে কারা

argentina vs germany

জার্মানির নামটি শুনলেই আর্জেন্টাইন ভ্ক্তদের মনে নাড়া দিয়ে ওঠে না পাওয়ার বেদনা। গত ৩৩ বছরে বিশ্বকাপ ছোঁয়া হয়নি আলবিসেলেস্তেদের। এখনকার প্রজন্ম দেখেছে, বারবারই আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্নে বাধা হয়ে দাঁড়িয়েছে এই জার্মানি। গতবারের আগে তিন বিশ্বকাপেই এই দলটির কাছে হেরে বাদ পড়তে হয় মেসিদের। আর্জেন্টিনা আর জার্মানি, ফুটবলের দুই পরাশক্তি। তাদের দ্বৈরথটা বরাবরই উপভোগ্য ফুটবলপ্রেমীদের জন্য। আজ (বুধবার) রাতে আরও একবার উপভোগ্য সেই লড়াই দেখার সুযোগ। বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিটে আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে ঘরের মাঠের জার্মানি।  দুই ফুটবল পরাশক্তির মহারণ সরাসরি সম্প্রচার করবে সনি টেন-২, সনি টেন-২ এইচডি ও সনি লাইভ।

তার মানে কি আর্জেন্টিনার থেকে পরিসংখ্যানে এগিয়ে জার্মানি? এমনটা নয় মোটেই। পরিসংখ্যান বলছে, দুই দল মুখোমুখি হয়েছে মোট ২২ বার। এর মধ্যে আর্জেন্টিনা জিতেছে ১০ বার। জার্মানির জয় ৮টি। ৪টি ম্যাচ হয়েছে ড্র। ২০০০ সালের পর থেকে সর্বশেষ ৯ বারের দেখায়ও এগিয়ে আর্জেন্টিনা, জিতেছে ৪টি, হেরেছে ৩টি। বাকি দুই ম্যাচ হয়েছে ড্র। তবে আর্জেন্টিনার জয় সবগুলোই এসেছে প্রীতি ম্যাচে। আর জার্মানির ৩ জয় বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে।

আক্রমণাত্মক ফুটবল দুই দলেরই মূল শক্তি। ফলে হার জিত যাই হোক, ম্যাচে গোল হবেই। মুখোমুখি লড়াইয়ের সর্বশেষ ৯ ম্যাচে আর্জেন্টিনা মোট গোল করেছে ১৪টি, জার্মানি ১৩টি। সবমিলিয়ে মুখোমুখি দেখায় জার্মানির সবচেয়ে বড় জয় ৪-০ গোলে। ২০১০ সালের বিশ্বকাপে আর্জেন্টিনাকে এই লজ্জা দিয়েছিল জার্মানরা। অপরদিকে আর্জেন্টিনার সবচেয়ে বড় জয় ৪-২ গোলের ব্যবধানে। সেটা এসেছে ২০১৪ বিশ্বকাপেরই পরই, এক প্রীতি ম্যাচে।

স্বভাবতই গেরো খুলতে মরিয়া অতিথি কোচ লিওনেল স্কালোনি। তবে এ ম্যাচে তিনি পাচ্ছেন না দলের সেরা তারকা লিওনেল মেসিকে। আন্তর্জাতিক ফুটবলে নিষিদ্ধ আছেন ছোট ম্যাজিসিয়ান। প্রীতি ম্যাচটিতে খেলবেন না স্ট্রাইকার সার্জিও আগুয়েরো ও উইঙ্গার অ্যাঞ্জেল ডি মারিয়া। এ ম্যাচে দেখা যাবে তারুণ্যে ভরা এক আর্জেন্টিনাকে। যাতে নেতৃত্ব দেবেন পাওলো দিবালা।

আর্জেন্টিনা সম্ভাব্য একাদশ

আগুস্তিন মার্চেসিন, হুয়ান ফেইথ, নিকোলাস ওতামেন্দি, মার্কোস রোহো, নিকোলাস তাগলিয়াফিকো, লেয়ান্দ্রো পারেদেস, রবার্তো পেরেইরা, রদ্রিগো দে পল, আনহেল কোররেয়া, লাউতারো মার্তিনেস ও পাওলো দিবালা।

জার্মানির সম্ভাব্য একাদশ

মার্ক আন্দ্রে-টের স্টেগান (গোলরক্ষক), লোকাস ক্লোস্টেরমান, নিকলাস সুলে, ইয়োনাথান টাহ, মার্সেল হ্যালস্টেনবার্গ, ইকাই গুন্দোগান, জশোয়া কিমিচ, নেবরি, মার্কো রিউস, ইউলিয়ান ব্রান্ট ও কাই হাভেরৎজ।

Exit mobile version