Site icon ঢাকা বুলেটিন

রাবিতে ভর্তি পরীক্ষা শুরু ২০ অক্টোবর, পদ্ধতিতে পরিবর্তন

Rajshahi University Logo

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২০ থেকে ২২ অক্টোবর। বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) ও লিখিত উভয় পদ্ধতিতে এবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর পাস করা শিক্ষার্থীরাই শুধু পরীক্ষায় অংশ নিতে পারবেন। ভর্তি পরীক্ষা আগামী ২০ অক্টোবর শুরু হয়ে ২২ অক্টোবর পর্যন্ত চলবে।একজন শিক্ষার্থী শুধু একটি ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। পরে উত্তীর্ণরা ১৯৮০ টাকা দিয়ে আবেদন করতে পারবেন। বিশেষ কোটাসহ ৪ হাজার ১৫১ আসনের বিপরীতে তিনটি ইউনিটে পরীক্ষা নেওয়া হবে। আগামী ২০,২১ ও ২২ অক্টোবর প্রতিদিন দুটি শিফটে তিনটি ইউনিটের পরীক্ষা নেওয়া হবে।

পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর শেষ হবে।

পরীক্ষা পদ্ধতি :

লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই পরীক্ষা নেয়া হবে। ৬০ মার্ক এমসিকিউ এবং লিখিত ৪০ নম্বর। লিখিত সংক্ষিপ্ত ২০টি প্রশ্নে ৪০ নম্বর। এমসিকিউ প্রশ্ন ৬০টি যার সময় ৫০ মিনিট। লিখিত প্রশ্নের জন্য সময় ৪০ মিনিট। প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা ৪৫ ও ১২টা থেকে ১টা ৪৫ মিনিট পর্যন্ত দুই শিফটে এ পরীক্ষা চলবে।

আবেদনের যোগ্যতা:

মানবিক বিভাগে এসএসসি সমমান ও এইচএসসি সমমান পরীক্ষায় ন্যূনতম ৩ পয়েন্ট করে মোট ৭.০০। বাণিজ্য বিভাগে সাড়ে তিন করে মোট ৭.৫। বিজ্ঞান ইউনিটে সাড়ে ৩ করে মোট ৮ পয়েন্ট লাগবে। এ ছাড়া ইউনিটপ্রতি ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবেন।

Exit mobile version